ভেঙ্গে ফেলা হচ্ছে কৃষি বিপ্লবের সাক্ষী ১০৯ বছরের পুরনো ভবন

ভেঙ্গে ফেলা হচ্ছে কৃষি বিপ্লবের সাক্ষী ১০৯ বছরের পুরনো ভবন

শেয়ার করুন

farmgateনিজস্ব প্রতিবেদক:

ভাঙা হচ্ছে খামার বাড়ির শতবছরের পুরনো কৃষি গবেষণার প্রথম ভবন। গড়ে উঠবে আধুনিক বহুতল স্খাপনা। এ যেন ইতিহাসকে হটিয়ে আধুনিকতার জায়গা করে নেয়া। অনেকের আপত্তি থাকলেও, শুধুমাত্র সংরক্ষিত পুরাকীত্তির তালিকায় নাম না থাকার অজুহাতেই ঐতিহাসিক এই ভবনটি ভাঙার অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ।

শত বছরের লাল ইটের ইতিহাস, এখন ভগ্নস্তুপ হওয়ার অপেক্ষায়। কৃষিতে প্রকৃতি নির্ভরতা কাটিয়ে প্রযুক্তি নর্ভরতা বাড়াতে যে বিপ্লব, তারই নিদর্শন ছিল ঢাকার ফার্মগেটের খামার বাড়ির এ ল্যাবরেটরি ভবনটি। বাংলার অর্থনীতির প্রাণ কৃষিতে বিংশ শতকের গোড়ায় যে বৈজ্ঞানিক গবেষণার চর্চা, তারই স্মৃতি হিসেবে খামার বাড়িতে এতকাল দাঁড়িয়ে ছিল এ দ্বিতল স্থাপনাটি।

কেন ভবনটি ভাঙা হচ্ছে তা জানতে এটিএন নিউজ টিম প্রত্নতত্ত অধিদপ্তরে গেলেও, ক্যামেরার সামনে কোনো কথা বলতে রাজি হননি কর্মকর্তা। তবে, তারা জানান: হেরিটেজ লিস্টে ভবনটির নাম নেই। আর পুরনো হলেই পুরাকীর্তির মূল্য থাকবে এমনটিও নয়।

আর যাদের এ ভবনটি, সেই তুলা উন্নয়ন বোর্ডে এ বিষয়ে জানতে গেলে, তারাও কোনো কথা বলতে অস্বীকৃতি জানান। সরকারের সিদ্ধান্তে সব নিয়ম মেনেই ভবন ভাঙা হচ্ছে বলে অফ ক্যামেরায় জানান। পুরাকীর্তির তালিকায় থাকা না থাকার দ্বন্দ্বে এরই মধ্যে ভাঙা পড়ছে এ রকম প্রচুর ভবন। গত চার পাঁচ দিন ধরেই চলেছে এ ভবন ভাঙার কাজ। সংরক্ষণের অভাবে এভাবেই হয়তো মুছে ফেলা হবে ইতিহাসের সাক্ষী।