ভাঙ্গনের মুখে মরিয়ম আপার স্কুল

ভাঙ্গনের মুখে মরিয়ম আপার স্কুল

শেয়ার করুন

jomuna vangonএটিএন টাইমস ডেস্ক:

নিজেদের সম্পদের প্রায় সবটুকু দিয়ে ১০ বছর ধরে তিলে তিলে দুইটি স্কুল গড়েছেন মরিয়ম বেগম ও তার পরিবার। তাদের ঐকান্তিক চেষ্টা দেখে সহযোগিতার হাত বাড়িয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। মানিকগঞ্জের চর মধ্যনগরের সেই সম্পদ এখন যমুনার গর্ভে বিলীন হওয়ার আশংকায়।

উত্তাল যমুনা যেখানে পদ্মায় মিশেছে, তার একটু উজানে আলোকদিয়া গ্রাম। স্থানীয়দের কাছে চর মধ্যনগর। প্রায় ৩০ বছর আগে এই চরের মাটি স্থায়ী করেছে যমুনা। তবে এখন সেই যমুনাই আবার কেড়ে নিচ্ছে সব। এরই মধ্যে নদী ভাঙ্গনে সর্বস্ব হারিয়েছেন চর মধ্যনগরের কয়েকশ পরিবার।

আলোকদিয়া গ্রামে বছর দশেক আগে এই অনন্য সুন্দর স্কুল দুটি গড়েছেন মরিয়ম বেগম ও তার পরিবারের সদস্যরা। এই স্কুল গড়তে একটি দরিদ্র পরিবারের সংগ্রাম তখন প্রচারিত হয়েছিলো এটিএন নিউজে। তাই দেখে এগিয়ে এসেছিলো শিক্ষা মন্ত্রণালয়। তবে এতকিছুর পরেও হয়তো শেষ রক্ষা হল না। স্থানীয়দের অভিযোগ, নোংরা রাজনীতির শিকার তারা।

আওয়ামী লীগের প্রতিষ্ঠিত স্কুল, তাই বিএনপিপন্থি প্রভাবশালীরা চাইছেন স্কুল দুটি নদী গর্ভে বিলীন হোক। নদী ভাঙ্গন রোধের দায়িত্ব সরকারের যে প্রতিষ্ঠানের, সেই পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলছেন, এই চর রক্ষায় প্রকল্প হাতে নেয়ার উদ্যোগ নিয়েছেন তারা। তবে সরকারি এই কাজে, গতানুগতিক কাল ক্ষেপণ হলে, প্রমত্তা যমুনা কেড়ে নিতে পারে সব কিছুই।