বিতর্কিত ৫৭ ধারা বাতিলের সিদ্ধান্ত

বিতর্কিত ৫৭ ধারা বাতিলের সিদ্ধান্ত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া চূড়ান্ত হয়েছে। নতুন এ আইনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারাসহ ৫টি ধারা বাদ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। জামিন অযোগ্য, সর্বোচ্চ চৌদ্দ বৎসর ও সর্বনিম্ন সাত বছর কারাদণ্ড এবং সর্বোচ্চ এক কোটি টাকা জরিমানার বিধান রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায়।

অপব্যবহারের কারণে এই ধারাটি এখন আতংকের কারণ। বিশেষ করে এই ধারার শিকার হয়েছেন সাংবাদিকরা। ফলে মুক্ত গণমাধ্যম চর্চার ক্ষেত্রে উদ্বেগের কারণ হয়ে ওঠা আইসিটি আইনের ৫৭ ধারা বাতিলের দাবি ওঠে সাংবাদিক সমাজসহ বিভিন্ন শ্রেণি থেকে।

বুধবার সচিবালয়ে প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে এক আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানান, বৈঠকে ৫৭ ছাড়াও আইসিটি আইনের ৫৪, ৫৫, ৫৬ এবং ৬৬ ধারা বাতিলের সুপারিশ করা হয়েছে।
খুব শিগগিরই অনুমোদনের জন্য মন্ত্রিসভায় ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়াটি উঠবে ।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক জানান, বাক স্বাধীনতার জন্য যেসব চেক এন্ড ব্যালেন্স দরকার, সেগুলো ডিজিটাল নিরাপত্তা আইনে থাকবে। বৈঠকে আইনমন্ত্রী এবং তথ্যমন্ত্রী ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমও অংশ নেন।