বিজয়া দশমী আজ, দেবী দুর্গার স্বর্গে ফেরার পালা

বিজয়া দশমী আজ, দেবী দুর্গার স্বর্গে ফেরার পালা

শেয়ার করুন

স্বাস্থ্য বিধির কোন বালায় নেই মন্ডবে শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমী আজ

।। নিজস্ব প্রতিবেদক ।।

শুভ বিজয়া দশমী আজ। মর্ত্য থেকে এবার দেবী দুর্গার আবার স্বর্গে ফেরার পালা। পাঁচ দিনের সর্বজনীন মিলনমেলা ভাঙবে আজ। ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা ও ভক্তদের পূজা-অর্চনায় সব মন্ডপে চলছে মা দুর্গার বিদায়ের আয়োজন। তাই ভক্তদের মনে বইছে বেদনার সুর।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান পাঁচ দিনের দুর্গাপূজা শেষ হবে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। মর্ত্যলোক ছেড়ে বিদায় নেবেন মা। অশ্রুসজল চোখে হিন্দু সম্প্রদায়ের মানুষ বিসর্জন দেবেন প্রতিমা। শেষ হবে পাঁচ দিনের সার্বজনীন মিলনমেলা।

এই ধারাবাহিকতায় ঢাকেশ^রী জাতীয় মন্দিরে সকালে শুরু হয় বিহিত পূজা। এরপর সব আনুষ্ঠানিকতা শেষে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

সনাতন ধর্মাবলম্বীরা বিশ^াস করেন, বিসর্জনের মাধ্যমে দূর হবে মানুষের মধ্যে সব বিভেদ। পৃথিবীতে প্রতিষ্ঠিত হবে সত্য ও ন্যায় বিচার। গত সোমবার ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হয় শারদীয় দুর্গাপূজা। করোনা অতিমারিসহ সব ধরনের অশুভ ও অমঙ্গল থেকে মুক্তি লাভই সনাতন ধর্মাবলম্বীদের এবারের চাওয়া।

করোনাভাইরাসের কারণে গত বছরের মতো এবারও বিজয়া শোভাযাত্রা হচ্ছে না। সব মণ্ডপ ও মন্দিরের নিজস্ব ব্যবস্থাপনায় প্রতিমা বিসর্জনের নির্দেশনা দেওয়া হয়েছে। সর্বত্র বিসর্জন শেষে শান্তিজল গ্রহণ করবেন ভক্তরা