বন্যা পরিস্থিতি: সুখবর শুনিয়েছে আবহাওয়া অধিদপ্তর!

বন্যা পরিস্থিতি: সুখবর শুনিয়েছে আবহাওয়া অধিদপ্তর!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

পদ্মা, মেঘনা, যমুনা। দেশের এই প্রধান তিন নদীতে এক সঙ্গে বান না ডাকলে, চলমান বন্যা সামলে উঠতে পারবে বাংলাদেশ। গত কয়েক দিনে দেশের বন্যা পরিস্থিতি পর্যালোচনা করে এমনটাই আশাবাদ বিশেষজ্ঞদের।

আশার কথা শুনিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এবং আবহাওয়া অধিদপ্তরও। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশের নদ-নদী পর্যবেক্ষণের ৯০টি স্টেশনের ৪৮টিতে পানি বাড়লেও কমেছে ৪০ জায়গায়। আর দুটি নদীর পানি অপরিবর্তিত রয়েছে।

পশ্চিম বঙ্গে বৃষ্টিপাতের কারণে গঙ্গা-পদ্মা ও এর শাখা নদীগুলোর পানি আরও দুদিন বাড়বে। তবে, কমে আসছে যমুনা, মেঘনা অববাহিকার বেশিরভাগ নদ-নদীর পানি। অর্থাৎ উজানের বন্যা নেমে আসছে দেশের মধ্য ভাগে।

তবে পাঁচদিন পর আবারও বন্যা পরিস্থিতির অবনতি হবে কি না, তা নির্ভর করে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় রাজ্য এবং সেই সঙ্গে বাংলাদেশের উজানে অতি বৃষ্টি হওয়া না হওয়ার উপর। সেখানেই আপাতত সুখবর শুনিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আর তাই, দেশের বর্তমান বন্যা পরিস্থিতি ৮৮ বা ৯৮ সালের প্লাবনকে ছাড়িয়ে যাবে এমন আশংকা উড়িয়ে না দিলেও, আপাতত ভয়ের কিছু নেই বলেই মনে করেন বিশেষজ্ঞরা। তবে, উজান থেকে দেশের মধ্য ও নিন্মাঞ্চলে ধেয়ে আসা বন্যা মোকাবেলায়, আগাম সতর্ক ব্যবস্থা নেয়ার পরামর্শ দিলেন এই পানি সম্পদ প্রকৌশলী।