ফরোয়ার্ড খরায় ভুগছে বাংলাদেশ ফুটবল

ফরোয়ার্ড খরায় ভুগছে বাংলাদেশ ফুটবল

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:

বাংলাদেশের ফুটবলে ব্যর্থতার কারণ অনেক। ফরোয়ার্ডদের ব্যর্থতাও এক্ষেত্রে অন্যতম অনুঘটক। নিম্নমানের বিদেশীয় ফরোয়ার্ডদের কারণে দেশিরা রয়েছে অস্তিত্ব সংকটে। সমস্যার কারণ অনুসন্ধান আর তা সমাধানে  ক্লাবগুলো যেমন ভ্রুক্ষেপ-হীন, বাফুফের ভূমিকাও তথৈবচ।

বাংলাদেশের অধঃপতনের ষোলকলা পূর্ণ হয়েছে, গত অক্টোবরে ভূটানের সাথে ৩-১ গোলের ভরাডুবিতে, র‍্যাঙ্কিংও এখন ২শ ছুঁই, ছুঁই। এমন পরিণতির নেপথ্যে ফরোয়ার্ডদের ব্যর্থতাকে দায়ী করা হলেও মুল সমস্যার দিকে দৃষ্টি দিচ্ছে না কেউই।

কেন এই হাল, তা জানতে চলমান বিপিএলের দিকেই একটু চোখ রাখলেই হবে। ৬ রাউন্ডের ৩৭ ম্যাচ শেষে দেশি-বিদেশি ৩৮ জন মিলে করেছেন ৭২ গোল। যেখানে খেলছেন ৩৩১ বাঙালি। এদের মধ্যে ২১ জনের গোল ৩২টি। এই আটত্রিশের মধ্যে ১১ ফরোয়ার্ড ১৮, ৮ মিডফিল্ডার ৯ ও ২ ডিফেন্ডার ৩ গোল করেছেন।

অন্যদিকে ৩৫ বিদেশির মধ্যে গোল করেছেন ১৭ জন। তাদের গোলসংখ্যাও সমান, ৪০টি। যেখানে ৯ ফরোয়ার্ডের ২২, ৫ মিডফিল্ডারের ১৫ ও ৩ ডিফেন্ডারের ৩ গোল। এই পরিসংখ্যানে একটা বিষয় পরিষ্কার, দেশের ক্লাবগুলোর আগ্রহ বিদেশি খেলোয়াড়ের দিকে নয়, নির্দিষ্টার্থে বিদেশি ফরোয়ার্ডের দিকে। এ নিয়ে বাংলাদেশ জাতীয় দল ও মোহামেডানের সাবেক কোচ গোলাম সারোয়ার টিপুর ব্যাখ্যা প্রণিধান যোগ্য।

উদ্ভূত পরিস্থিতির জন্য ফেডারেশনকেই পরোক্ষে দায়ী করেছেন আবাহনীর সহকারী কোচ অমলেশ সেন। গোলাম সারোয়ার টিপু মনে করেন, খেলোয়াড়দের একাগ্রতা না থাকায় মানের বিচারে পিছেয়ে পড়ছে দেশের ফুটবল।