ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব

ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব

শেয়ার করুন

Sringla

।। নিজস্ব প্রতিবেদক।।

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকালে তিনি ঢাকায় পৌঁছার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান ।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিজয় দিবসের রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দিতে আগামী ১৫  থেকে ১৭  ডিসেম্বর ঢাকা সফর করবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মূলত এই সফরের প্রস্তুতি চূড়ান্ত করতেই হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় আসছেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শ্রিংলা ঢাকা সফরের শুরুর দিন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। তারপর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়া বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সম্ভাবনা রয়েছে ২০২২ সালের জানুয়ারি মাসে। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় শেখ হাসিনার সফরের বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে।

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় সফরকালে আরও কিছু গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নিতে পারেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশন এই সফরের বিভিন্ন কর্মসূচী চূড়ান্ত করছে।