ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশি স্বার্থপর হয়ে উঠেছে: দালাই লামা

ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশি স্বার্থপর হয়ে উঠেছে: দালাই লামা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশিমাত্রায় ‘স্বার্থপর’ ও ‘জাতীয়তাবাদী’ হয়ে উঠেছে। তিনি বলেন, ‘আমেরিকা ফার্স্ট’ পলিসি ও ‘বৈশ্বিক উষ্ণতায়’ যুক্তরাষ্ট্রের অবস্থানে উদ্বেগ প্রকাশ করেন তিনি। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে এ সব তথ্য উঠে আসে।

প্রতিবেদনে দালাই লামাকে উদ্বৃত্ত করে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার শুরুর দিকে ডোনাল্ড ট্রাম্প বার বার বলে এসেছেন ‘আমেরিকা ফার্স্ট’। দালাই লামা বলেন, এ ধরনের কথা তার কাছে ভালো লাগে নি। এ থেকে বুঝা যাচ্ছে যে ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশি স্বার্থপর হয়ে উঠেছে। এসময় মার্কিন যুক্তরাষ্ট্রের জলবায়ু পরিবর্তন বিষয়ে যুক্তরাষ্ট্রের সমালোচনা করতেও দ্বিধা করেননি ৮২ বছর বয়স্ক দালাই লামা।

তিনি বলেন, বর্তমান প্রেসিডেন্ট ‘ইকোলোজিক্যাল’ বিষয়ের ওপর দৃষ্টি দিচ্ছেন না। বিষয়টি তাকে ভাবিয়ে তুলেছে। দালাই লামাই ট্রাম্পের সমালোচনা করা প্রথম ধর্মীয় নেতা নন। এর আগে ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসও ট্রাম্পের জলবায়ু পরিবর্তন ও অভিবাসীদের নিয়ে নীতির সমালোচনা করেছিলেন।