পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার জোরালো দাবি

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার জোরালো দাবি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিতে ছুটে বেড়ান দেশের নানা প্রান্তে। তাদের সহযাত্রী হন অভিভাবকরাও। একে তো পরীক্ষা নিয়ে মানসিক চাপ তার উপর এমন দৌড়ঝাপের ফলে তাদের দুর্ভোগের সীমা থাকে না। তাই দীর্ঘদিন থেকে জানিয়ে আসা পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার দাবি আবারও জানালেন তারা।

চট্রগ্রামের বেসরকারি ব্যাংক কর্মকর্তা নূর মোহাম্মদ। তার মেয়ে অংশ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায়। বাইরে অপেক্ষা আর উৎকন্ঠায় ছিলেন তিনি। দেশের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিচ্ছে মেয়ে। এজন্য দেশের বিভিন্ন জায়গায় ছোটাছুটি করতে হচ্ছে তাকে। এমন অবস্থায় সব বিশ্ববিদ্যালয়ের জন্য সমন্বিত ভর্তি পরীক্ষার দাবি জানান তিনি।

যদিও মেয়ের ভিন্নমত শোনার পর মত বদলালেন বাবা। তবে তার মনের কথা কোনটি, তা বুঝতে আর বাকি থাকে না। তার মতো অনেক অভিভাবকই চান, সমন্বিত ভর্তি পরীক্ষা। আবার রীতিতে পরিণত হ্ওয়া একই দিনে ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তারা।

গত কয়েক বছর থেকেই মেডিকেল কলেজের মতো সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষার দাবি জানিয়ে আসছেন ভুক্তভোগীরা। তবে শিক্ষার্থীদের মাঝে এ নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। এবছর থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা শুরুর কথা ছিল।