১৯৯২ সালের ‘চুক্তিতে’ সব রোহিঙ্গা ফেরত পাঠানো সম্ভব না

১৯৯২ সালের ‘চুক্তিতে’ সব রোহিঙ্গা ফেরত পাঠানো সম্ভব না

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রোহিঙ্গাদের প্রত্যর্পণে নতুন চুক্তি চায় বাংলাদেশ। কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, এবার যে ৬ লাখ রোহিঙ্গা প্রাণ হাতে নিয়ে পালিয়ে এসেছেন, তাঁদের অনেকেই পরিচয় পত্র আনতে পারেননি। তাই ১৯৯২ সালের চুক্তি অনুযায়ী তাদেঁর যাচাই বাছাই, কঠিন হয়ে যাবে।

১৯৯২ সালের চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের ফেরত নিতে সম্প্রতি মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এর আগে গত ১৯ সেপ্টেম্বর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চিও জানিয়েছিলেন ১৯৯২ সালে বাংলাদেশের সঙ্গে যে চুক্তি হয়েছিল সে অনুযায়ীই ফেরত নেয়া হবে রোহিঙ্গাদের।

এই চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের যাচাই বাছাইয়ের ক্ষমতা থাকবে মিয়ানমারের হাতে। আর এক্ষেত্রে ৯২ এর চুক্তিতে তাঁরা অুনমোদন করেছিল তিনটি প্রমাণ। এগুলো হলো ১৯৮২ সালে বাতিল হওয়া জাতীয় পরিচয়পত্র বা ৮০’র দশকে দেয়া সাময়িক পরিচয়পত্র, হোয়াইট কার্ড অথবা জমি বা আবাসিক স্থানের দালিলিক প্রমাণ।

এর আগে ১৯৯২ থেকে ২০০৫ সাল পর্যন্ত এই চুক্তির আওতায় ফেরত গেছে ২ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা। তাই আগের অভিজ্ঞতা থেকেই এবার বাংলাদেশে আসা রোহিঙ্গারা নিয়ে এসেছেন পরিচয়ের কোনো না কোনো দলিল। কিন্তু বিশ্লেষকের বলছেন, ২৫ আগস্ট থেকে মাত্র ২ মাসের ব্যবধানে এসেছে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা। এদের অনেকেই শুধু প্রাণ হাতে নিয়ে এসেছেন। তাই কাগুজে পরিচয় বিহীন রোহিঙ্গার সংখ্যাও নিতান্তই কম নয়।

এছাড়া, যারা কয়েক দশক ধরে বাংলাদেশে আছেন, তাদেরও অনেকেই নানা কারণ এখন কাগজ ছাড়া। বিশ্লেষকের মনে করছেন, এদের জন্যই রোহিঙ্গাদের ফেরত পাঠাতে নতুন চুক্তি ছাড়া উপায় নেই।