ফোন অপারেটরদের প্রতারণায় অতিষ্ঠ গ্রাহকরা

ফোন অপারেটরদের প্রতারণায় অতিষ্ঠ গ্রাহকরা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

মোবাইল সেবার ২০ বছর পেরিয়ে গেলেও সেবার মানের ক্ষেত্রে অনেকটা পেছনের দিকেই হাঁটছেন মোবাইল ফোন অপারেটররা। অথচ অপারেটররা বলছেন, সব কিছু গ্রহণযোগ্য সীমার মধ্যেই রয়েছে।

প্রতি নিয়ত কলড্রপ, নিম্নমানের ভয়েস সেবা, অফারের নামে এসএমএস অথবা ফোন কলে অতিষ্ট হতে হচ্ছে মোবাইল ফোন গ্রাহকদের।

এমনই একজন গ্রাহক, আহমেদ নেওয়াজ। বসুন্ধরা সিটি শপিং মলে এসেছেন প্রিয়জনের জন্য শপিং করতে। কিন্তু দূ্র্বল নেটওয়ার্কের কারণে অপর প্রান্তের প্রিয়জনের কথা বুঝতে পারছেন না তিনি। আর এমন বিড়ম্বনায় পড়তে হচ্ছে আমাদের অনেককেই।

মোবাইল ফোনের বহুমুখী ব্যবহারের করণেই প্রত্যেকের জীবনে এক অনিবার্য অনুসঙ্গ হয়ে উঠেছে এই যন্ত্রটি। আর তাই দেশের ১৬ কোটির বেশি জনসংখ্যার এই দেশে ফোন ব্যবহারকারী সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১২ কোটি।

তবে, দেশে রাষ্ট্রীয় মলিকানাধীন টেলিটকসহ যে ছয়টি অপারেটর মোবাইল ফোন সেবা প্রদান করছে তাদের গ্রাহকদের মাঝে মধ্যেই পড়তে হচ্ছে কলড্রপের বিড়ম্বনায়।

ফোনে আসতে থাকে নিত্যনতুন লোভনীয় অফার দিয়ে এসএমএস আর কল। যার ফলে প্রতিনিয়ত বিরক্ত হচ্ছে গ্রাহকরা। সেই সাথে রাষ্ট্রীয় তদারকি সংস্থা বিটিআরসির দুর্বলতাও অপারেটরদের এমন কাজে উৎসাহিত করছে বলে অভিযোগ গ্রাহকদের।

তবে কারিগরি ত্রুটি অথবা আবহাওয়াগত কারণে কথা অস্পষ্ট এবং কলড্রপ হলেও তা গ্রহণযোগ্য সীমার মধ্যে রয়েছে বলে জানায় মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব মহাসচিব নূরুল কবীর।

মোবাইল অপারেটরদের কার্যক্রমে কঠোর নজরদারির মাধ্যমে মানসম্মত সেবা নিশ্চিত করতে বিটিআরসিকে আরো কার্যকর ভূমিকা রাখার দাবি গ্রাহকদের।

অন্যদিকে উদ্যোগের ৪ বছর পরও এখনো আলোর মুখ দেখেনি বহুল আলোচিত, নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা এমএনপি কার্যক্রম। বিশ্লেষকদের মতে, এই সুযোগ কাজে লাগিয়ে মোবাইল অপারেটরগুলো বাজারে তার একচেটিয়া প্রভাব খাটাচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে গ্রাহক।

এ বছরের সেপ্টেম্বর নাগাদ এমএনপি’র নিলাম হবার কথা থাকলেও বিটিআরসির দাবি, এ বিষয়ে সরকারের পক্ষ থেকে আসেনি কোন নির্দেশনা। একই অপারেটরের সিম দীর্ঘদিন ব্যবহার করে কখনো নেটওয়ার্ক, কলরেট অথবা ওই অপারেটরের উপর একঘেয়েমির কারণে অনেক গ্রাহকই তার অপারেটর পরিবর্তন করতে চান।

কিন্তু অপারেটর পরিবর্তন করতে গিয়ে, সিমের নম্বরটি বদল হবে সেই ভয়ে বেশির ভাগ গ্রাহক অপারেটর পরিবর্তন করতে চান না। তবে বিশ্বের প্রায় ১০০টি দেশে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে এই সেবা পান গ্রাহকরা।

বিশ্বের অন্যান্য দেশের গ্রাহকদের মতো দেশের গ্রাহকদেরও এই সেবা দিতে, ২০১২ সালে প্রথম নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা এমএনপি বাস্তবায়নে উদ্যোগ নেয় বিটিআরসি। তিন বছর পর, ২০১২র জুনে, এমএনপি বাস্তবায়নে মোবাইল অপারেটরদের নির্দেশনা দোওয়া হয়। বলা হয়, ২০১৪ সালের জানুয়ারির মধ্যেই এই সুবিধা গ্রাহককে দিতে হবে। এর বিনিময়ে গ্রাহকের খরচ করতে হবে সর্বোচ্চ ৩০ টাকা। এমএনপি’র নিলামের হবার কথা চলতি বছরের সেপ্টেম্বর, যদিও হয়নি সে নিলাম।