দু দেশের সম্পর্ক ভিন্ন মাত্রায় নেয়ার এখনই সময়: অরুণ জেটলি

দু দেশের সম্পর্ক ভিন্ন মাত্রায় নেয়ার এখনই সময়: অরুণ জেটলি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

তিন দিনের সফরে বাংলাদেশে আসলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। বললেন, দু দেশের সম্পর্ক ভিন্ন মাত্রায় নেয়ার এখনই সময়। অমীমাংসিত যেসব সমস্যা রয়েছে তা আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাসও মিলল তার কথায়। বিকেলে হোটেল সোনারগায়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত ‘বাংলাদেশ ভারত বিজনেস মিটিং’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দুপুরে বাংলাদেশে এসেই, ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলি বিকেলে যোগ দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর ভারত বাংলাদেশ বিজনেস মিটিং এ। অনুষ্ঠানে উপস্থিত দু দেশের প্রায় শ খানেক ব্যবসায়ীসহ উচ্চ পদস্থ কর্মকর্তরা। শুরুতেই বাংলাদেশের ব্যবসায়ীরা এবং বাণিজ্যমন্ত্রী দু দেশের মধ্যে যে গভীর বন্ধুত্ব আর সম্পর্ক তা আরেকবার স্মরণ করিয়ে দেন। তবে সেখানে বাধা হিসেবে থাকা প্রায় ৫শত কোটি ডলারের বাণিজ্য ঘাটতি আর কিছু সমস্যার কথাও তুলে ধরেন।

তবে অরুন জেটলির প্রায় ঘন্টা খানেকের বক্তব্যে উঠে আসে দু দদেশের বাণিজ্যিক সম্পর্কের নানা দিক। বাংলাদেশের বাণিজ্যমন্ত্রীর তুলে ধরা সমস্যার সমাধানের ব্যাপারেও ছিল তার অভিমত। রেল, পানি ব্যবস্থাপনা, তথ্য প্রযুক্তি, মানব সম্পদ , চলচ্চিত্র এবং পর্যটনের ক্ষেত্রে দু দেশের সহযোগিতা আরো জোরদার কথার সুযোগ আছে বলেও মনে করেন ভারতের এই বর্ষীয়ান মন্ত্রী।

আগামীকাল বাংলাদেশের অর্থমন্ত্রীর সাথে বৈঠক করবেন তিনি। কথা রয়েছে দু দেশের দুই অর্থমন্ত্রীর উপস্থিতিতে ভারতের দেয়া ৪৫০ কোটি ডলারের ঋণ চুক্তি সাক্ষর হবারও।