আজ ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন

আজ ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন

শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:

আজ শুভ জন্মাষ্টমী। সনাতন হিন্দু ধর্মের প্রবক্তা ও প্রাণপুরুষ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, পৃথিবীতে দুষ্টের দমন আর শিষ্টের পালনের জন্যই ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন।

শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদ্‌যাপন করে থাকেন। জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা হিন্দু সম্প্রদায়ের মানুষকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে আজ পূজা অর্চনাসহ নানা আয়োজন করা হয়েছে। মন্দির ছাড়াও ঘরে ঘরে ভক্তরা উপবাস, আরাধনা ও পূজা করবেন।

সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আহ্বান রাষ্ট্রপতির:

দেশের অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে বিদ্যমান ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধন আরও দৃঢ় করার পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সব ধর্মের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সকালে, ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি বা জন্মাষ্টমী উপলক্ষে বঙ্গভবনে এক সংবর্ধনায় হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় রাষ্ট্রপতি এ আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। একতা ও ধর্মনিরপেক্ষতার প্রতি দেশের মানুষের দৃঢ় আস্থা রয়েছে।

দেশের অগ্রগতি এবং সমৃদ্ধি অর্জনের জন্য বিদ্যমান ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব সম্পর্কের মিলিত প্রচেষ্টা রয়েছে। শ্রীকৃষ্ণের প্রধান আদর্শ ছিল সমাজে মানুষের মধ্যে সংঘাত অবসানে সত্যিকার ভালোবাসা ও সম্প্রীতি গড়ে তোলা—এ কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, শ্রীকৃষ্ণ জীবনব্যাপী মানবতার বন্ধনমুক্তির পথ খুঁজেছেন।