পানগাঁও টার্মিনালে আন্তর্জাতিক পণ্য খালাস শুরু

পানগাঁও টার্মিনালে আন্তর্জাতিক পণ্য খালাস শুরু

শেয়ার করুন

32348f3777a7d72a308b01ddde4f6df7-1এটিএন টাইমস ডেস্ক:

দফায় দফায় কমানো হয়ছে মাশুল। তারপরও জমে উঠেনি পানগাঁও কনটেইনার টার্মিনাল। তাই চারশ কোটি টাকা ব্যয়ে নির্মিত টার্মিনালটিকে পুরোপুরি সচল করতে নতুন পালক যুক্ত করছে সরকার। এখন থেকে আন্তর্জাতিক পণ্য খালাস করবে এই টার্মিনালটি।

ঢাকার অদূরে দক্ষিণ কেরানীগঞ্জের বুড়িগঙ্গার তীর ঘেষে ৬৯ একর জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে পানগাঁও ইনল্যান্ড কনটেইনার টার্মিনাল। উদ্দেশ্যে নৌপথে কম খরচে আমদানি ও রফতানির কনটেইনার পরিবহন। কিন্তু সড়ক পথের চেয়ে খরচ এবং সময় দুটোই বেশি লাগায় অনেকটা অচল হয়ে পড়ে থাকে এই টার্মিনালটি।

অবশেষে গত বছর বিভিন্ন ক্ষেত্রে মাশুল ৭০ শতাংশ পর্যন্ত কমানো হলে পণ্য পরিবহন বেড়ে যায় কয়েক গুণ। তারপরও গত বছরে টার্মিনালটি ব্যবহার হয়েছে সক্ষমতার মাত্র ১০ ভাগ। পরিবাহিত হয়েছে মাত্র চার হাজার টিইইউএস কনটেইনার।

তাই বন্দরটি পুরোপুরি সচল করে তুলতে শুরু করা হয় আন্তর্জাতিক পণ্য খালাস কর্যক্রম। শুক্রবার কলকাতা থেকে ৬৫টি কনটেইনার নিয়ে আসা সোনার তরী সার্ভিসের পণ্য খালাসের এ কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সংশ্লিষ্টরা জানান, এই রুটে কলকাতা থেকে পণ্য পরিবহনে সময় কমে আসবে ১০ থেকে ১২ দিন, আর খরচ প্রায় ৬৮ শতাংশ। প্রাথমিকভাবে একটি জাহাজ আসা যাওয়া করবে মাসে তিনবার। আর পর্যায়ক্রমে বাড়বে জাহাজের সংখ্যা।