চার দেশে একযোগে বন্যা: খাদ্য ও বাসস্থান সংকটে লক্ষাধিক মানুষ!

চার দেশে একযোগে বন্যা: খাদ্য ও বাসস্থান সংকটে লক্ষাধিক মানুষ!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নেপাল, ভারত ও চীনে ভয়াবহ বন্যা পরিস্থিতি বিরাজ করছে। এরই মধ্যে এ সব স্থানে ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃত্যু হয়েছে কয়েকশো মানুষের। নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘর ছেড়েছেন লাখ লাখ মানুষ। ক্ষয়ক্ষতির মাত্রা পুরোপুরি জানা গেলেও প্রাণহানির সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতের উত্তর ও পূর্বাঞ্চলজুড়ে ভয়াবহ বন্যায় ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে ঘর ছেড়েছেন কয়েক লাখ মানুষ। আসামে বন্যার কারণে প্রায় ২ লাখ মানুষ জরুরি ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। হিমাচল প্রদেশে ভূমিধসে দুইটি বাস খাদে পড়ে গিয়ে ৪৮ জন নিহত হয়েছেন। এরপর থেকেই ওই রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে এবং অসংখ্য গাড়ি আটকা পড়ে আছে। ব্রহ্মপুত্রসহ ১০টি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে।

নেপাল সীমান্তের কাছে বিহারের পূর্বাঞ্চলীয় এলাকা থেকে ১৫ হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানকার সাতটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। নেপালের পুলিশ জানায়, বন্যার কারণে দেশটির ৪৮ হাজারেরও বেশি ঘরবাড়ি তলিয়ে গেছে। দুর্গম এলাকায় পৌঁছাতে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, ৩৬ ব্যক্তি নিখোঁজ রয়েছে। এরই মধ্যে এইসব এলাকায় বিশুদ্ধ পানি ও খাবারের সংকট দেখা দিয়েছে।

চীনের পূর্বাঞ্চলের অবস্থাও একই রকম। ব্যাপক বন্যায় সেখানে পানিবন্দি হয়ে পড়েছে ২০ লাখের বেশি মানুষ। প্রবল বৃষ্টির কারণে এ বন্যা দেখা দিয়েছে। পূর্বাঞ্চলের ঝেজিয়াং এবং হুবেই প্রদেশের বিরাট অংশ পানির নিচে রয়েছে। বন্যায় এ পর্যন্ত নিখোঁজ রয়েছেন প্রায় দু’শ’ মানুষ। দক্ষিণ এশিয়ার বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে এক বিবৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক দারিদ্র-বিমোচনমূলক দাতব্য সংস্থা হেইফার ইন্ট