একের পর এক জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সুন্দরবন

একের পর এক জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সুন্দরবন

শেয়ার করুন

2016_03_22_08_56_27_poqeSri1w66wyqrOtShk8j2EQiEN1k_originalএটিএন টাইমস ডেস্ক:

সম্প্রতি মংলা বন্দরের হিরনপয়েন্টের অদূরে সুন্দরবন উপকূলে এক হাজার মেট্রিক টন কয়লা নিয়ে একটি কার্গো জাহাজ ডুবে গেছে। তবে এটাই প্রথম নয় গত দু’বছরে এক শ্যালা নদীতেই তিন তিনবার ডুবেছে কয়লা, ক্লিংকার ও তেলবাহী কার্গো।

সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থায় বড় ধরণের বিপর্যয় হয়ত এড়ানো গেছে। কিন্তু সাময়িকভাবে বিপর্যস্ত হয়েছে বিশ্বের এই বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্টের জীববৈচিত্র। এজন্য এরই মধ্যে সুন্দরবনের ভেতর দিয়ে শ্যালা নৌরুট বন্ধ করে দেয়া হয়েছে। আর বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি রয়েছে বন বিভাগেরও।

দুই বছর আগে তেল-বোঝাই ট্যাংকার ডুবেছিলো সুন্দরবনে। কয়েক ঘণ্টার মধ্যে শ্যালা নদী থেকে তেল ছড়িয়ে পড়ে বিস্তীর্ণ এলাকায়। ফার্নেস অয়েল অপসারণে ব্যবস্থা নেয়ায় আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করে সুন্দরবনের ক্ষতিগ্রস্ত এলাকার পরিবেশ।
আপসসস

শ্যালা নৌরুট ইতোমধ্যে বন্ধ করেছে সরকার। তবে পরিবেশ স্বাভাবিক হওয়া আবারো দেখা মিলছে কুমির, শুশুকসহ অন্যান্য জলজপ্রাণির। পর্যাপ্ত মাছ, কাঁকড়াসহ ধরা পড়ছে বাগদা চিংড়ির পোনাও।

তেল বিপর্যয়ের পরপরই ছোট খালগুলোর মুখ জাল দিয়ে বন্ধ করায় সুন্দরবনের বড় অংশ বিপর্যয় থেকে রক্ষা পায়। তবে একের পর এক জাহাজডুবির কারণে বনের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি পলি পড়ে মরে যাচ্ছে ছোট ছোট নদী ও খাল।

অবশ্য শ্যালা নদীতে সেই ট্যাংকার দুর্ঘটনার পর ক্লিংকার ও কয়লাবাহী দুটি কার্গোও ডুবেছে। এজন্য সংশ্লিষ্টদের দায়ী করছেন পরিবেশবাদীরা।