মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির চূড়ান্ত রায় প্রকাশ

মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির চূড়ান্ত রায় প্রকাশ

শেয়ার করুন

mufti_hannan_734123844এটিএন টাইমস ডেস্ক: 

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর বোমা হামলার ঘটনায় মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির দণ্ড দিয়ে আপিল বিভাগের চূড়ান্ত রায় প্রকাশ হয়েছে। নিয়মানুযায়ী আসামিরা এখন এই রায় পুনর্বিবেচনার আবদেন করতে ৩০ দিন সময় পাবেন।

রিভিউ নিষ্পত্তির পর রায়ে কোনো পরিবর্তন না থাকলে কারাবিধি অনুযায়ী ফাঁসি কার্যকর হবে। অবশ্য তারা চাইলে, রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইতে পারবেন। রাষ্ট্রপতি ক্ষমা না করলে, ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকবে না।

২০০৪ সালে সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে গ্রেনেড হামলা চালানো হয় তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে লক্ষ্য করে। ওই হামলায়, দুই পুলিশ সদস্যসহ ৩ জনের মৃত্যু হয়। আহত হন আনোয়ার চৌধুরীসহ অন্তত ৪০ জন। ওই ঘটনায় হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড দেয় নিম্ন আদালত।

এছাড়া, মহিবুল্লাহ ও আবু জান্দাল নামের দুই জঙ্গিকে দেওয়া হয় যাবজ্জীবন। এই রায়ের বিপক্ষে আসামি পক্ষের আপিল এবং ডেথ রেফারেন্সের শুনানি শেষে নিম্ন আদালতের রায় বহাল রাখে হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিপক্ষে মুফতি হান্নান এবং বিপুলে আপিল খারিজ করে গত ৭ ডিসেম্বর চূাড়ন্ত রায় দেয় আপিল বিভাগ।