নানা আয়োজনে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাতৃভাষা দিবস পালন

নানা আয়োজনে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাতৃভাষা দিবস পালন

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছে কেন্দ্রীয় শহীদ মিনারে। কিন্তু শুধু কেন্দ্রীয় শহীদ মিনার নয় এবার রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনে পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

পিছিয়ে ছিল না ইংলিশ মিডিয়াম স্কুল গুলোও। নতুন প্রজন্মের কাছে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরা ও শুদ্ধ বাংলার চর্চার জন্য সামাজিক উদ্যোগের আহবান জানানো হয় এসব আয়োজনে।

কিশোরীর তুলির ছোঁয়ায় ফুটে উঠেছে রফিক, সালাম, বরকতদের প্রতিচ্ছবি। চলছে আন্দোলন রাষ্ট্রভাষা বাংলা চাই। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে দেশের জন্য ভালবাসা আর কিছুটা দায়িত্ববোধ জাগাতে রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাই এবার মাতৃভাষা দিবসে নানা আয়োজন করে।

পিছিয়ে নেই ইংরেজী মাধ্যমের স্কুলগুলোও। সারা বছর ইংরেজী ভাষার চর্চা ও আবহে থাকলেও এবার চিত্রটা ভিন্ন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন, শুদ্ধ বাংলার চর্চা কিংবা জাতীয় সঙ্গীত না গাওয়ার যে প্রচলিত রীতি ছিল তা অনেকটাই বদলে গেছে এবার। বাংলা মাধ্যমের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ইংরেজী মাধ্যমের স্কুলগুলোতে ভাষা শহীদদের স্মরণ করা হয়।

তবে বর্তমান সময়ের শিক্ষাব্যবস্থায় ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে শিক্ষার্থীদের জানানো ও বাংলা চর্চার চেষ্টাটা দরকার অভিভাবক থেকে শুরু করে সমাজের প্রত্যেকটি মানুষের। শুদ্ধ বাংলা ভাষার চর্চা নিয়ে যতটা দুশ্চিন্তা আছে তার চেয়ে বেশি আশাও আছে।শুধু মাত্র দরকার সচেতনতা আর ভাষার প্রতি ভালবাসা।