রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে কড়া নজরদারি

রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে কড়া নজরদারি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

অনুপ্রবেশ ঠেকাতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে চেকপোষ্ট। তবুও বাংলাদেশে অনুপ্রবেশ করছে রোহিঙ্গারা। মিয়ানমারের আরকান রাজ্যে সহিংস ঘটনার ফলে সীমান্তে রোহিঙ্গাদের উপস্থি’তি বাড়ছে।

শনিবার উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প ও উখিয়া বাজার এলাকাসহ বিভিন্ন স্থান থেকে আটক ৭১ জন রোহিঙ্গাকে বালুখালী বিজিবির মাধ্যমে রহমতের বিল সীমান্ত দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে। বিজিবির পাশাপাশি জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিহত করা হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা মোহাম্মদ কায়কিসলু।

শনিবার বিকেল থেকে কক্সবাজারের উখিয়ার রহমতের বিল, বালুখালী কাটা পাহাড়, ধামনখালী, আন্‌জুমান পাড়া এবং টেকনাফের উলুবনিয়া, লম্বা বিল, ঝিমনখালী, উনচিপ্রাং, নাইটং পাহাড়, হোয়াইক্যং ও হ্নীলার বিভিন্ন পয়েন্ট দিয়ে অন্তত পাঁচ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। সীমান্ত এলাকায় অবস্থান করছে কয়েক হাজার রোহিঙ্গা। মিয়ানমার সীমান্তে কড়া নজরদারির কথা জানিয়ে কক্সবাজার জেলা প্রশাসক বলছেন, নতুন করে অবৈধভাবে কোন রোহিঙ্গাকে অনুপ্রবেশ করতে দেয়া হবে না।

এদিকে শনিবার বিকেলে বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার ঘুনধুম সীমান্তের কাছে মিয়ানমারের বেশ কয়েকটি গ্রামে বোমা হামলা ও গুলি বর্ষনের ঘটনায় সহস্রাধিক রোহিঙ্গা নারী পুরুষ সীমান্তের কাটা তারের বেড়া অতিক্রম করে বাংলাদেশে ঢুকে পড়ে। তারা অবস্থান নিয়েছে ঘুনধুম সীমান্তের কলাবাগান এলাকায়। বোমা বর্ষণ ও গুলিতে বহু লোক প্রাণ হারিয়েছে।