৩০ বছর ধরে বনবাসী ৭৯ বছরের বৃদ্ধ

৩০ বছর ধরে বনবাসী ৭৯ বছরের বৃদ্ধ

শেয়ার করুন

bonobasi

আন্তর্জাতিক ডেস্ক।।

বিশ্বের সবচেয়ে উচ্চ নগরায়িত দেশগুলোর মধ্যে অন্যতম সিঙ্গাপুরে আকাশচুম্বী ভবন এবং বিলাসবহুল অ্যাপার্টমেন্টের অভাব নেই। তবে সেই দেশেই সবার অগোচরে একটি জঙ্গলে ৩০ বছর কাটিয়ে দিয়েছেন ৭৯ বছর বয়সী একজন মানুষ।

তার নাম ওহ গো সেং। তার সঙ্গে দেখা করার সময় প্রথমে যে জিনিসটি অবাক করবে, তা হলো তার চোখের আভা। তার বয়স ৭৯ বছর; কিন্তু তিনি তার অর্ধেক বয়সী অনেক লোকের চেয়ে অনেক বেশি সুঠাম দেহের অধিকারী।

চলতি মাসের শুরুর দিকে তার জঙ্গলে বসবাসের গল্প ভাইরাল হলে সারাদেশে অনেকেই হতবাক হয়ে যান।

৭৯ বছর বয়সী সেং অট্টালিকার লোভ ও স্বজনদের ফেলে টানা ৩০ বছর বনের ভেতর বাস করছেন। প্রকৃতির ভেতরে থেকে তিনি আর ১০ জনের চেয়ে বেশ সুস্থ ও সবলভাবেই জীবনযাপন করছেন।

সম্প্রতি সেংয়ের এই অবাক করা ঘটনা ভাইরাল হয়ে গেছে। আর এ ঘটনা জনসমক্ষে প্রকাশ হওয়ায় একের পর এক প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে তাঁকে।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওহ গো সেং সিঙ্গাপুরের সানগেই তেনগা জেলার একটি গ্রামে পরিবারের সঙ্গেই বেড়ে উঠেছেন। ১৯৮০ সালের দিকে ওই গ্রামসহ পুরো জেলা উন্নত হতে শুরু করে। বড় বড় অট্টালিকা নির্মাণ হতে থাকে।

সরকার ওই গ্রামের বাসিন্দাদের ফ্ল্যাট বরাদ্দ দেয়। কিন্তু কোনো এক কারণে সেং নিজের জন্য কোনো ফ্ল্যাট নিতে পারেননি। তাঁর ভাই সরকারি ফ্ল্যাট বরাদ্দ পান।

ওই ফ্ল্যাটে সেংকে থাকার জন্য তাঁর ভাই প্রস্তাব দেন। কিন্তু পরিবারের সদস্যদের বোঝা হয়ে থাকতে রাজি হননি সেং। এ কারণে আপনজনদের ছেড়ে তিনি ওই গহিন বনের ভেতর চলে যান। এই বনের কাছেই একসময় ছিল তাঁদের পুরোনো বাড়ি। সেখানে কাঠ, বাঁশ ও পলিথিন দিয়ে তাঁবু খাটিয়ে রাত কাটাতে শুরু করেন।

সেই যে এসেছেন বনে, আর ফিরে যাননি। বনের ভেতর টানা ৩০ বছর কেটে গেছে তাঁর। খাবারদাবার সবকিছু প্রকৃতি থেকেই সংগ্রহ করেন। তাঁবুর পাশে নিজেই রান্না করে খেয়ে নেন। সেই খাবার খেয়েই আর দশজনের চেয়ে বেশ সুস্থ-সবলভাবেই বেঁচে আছেন সেং।

তাঁবুর সামনের জায়গায় সবজির চাষ করেন সেং। সেই সবজিই তিনি খান। এ ছাড়া বন পেরিয়ে পাশের লোকালয়ে কিছু সবজি ও বনের ফলফলাদি বিক্রি করেন। সেই অর্থে নিজের প্রয়োজন মেটান। বনবাসী হওয়ার পর একা একাই জীবন পার করে দিচ্ছেন তিনি।