কলকাতায় মাতৃভাষা দিবস উদযাপন

কলকাতায় মাতৃভাষা দিবস উদযাপন

শেয়ার করুন

Kolkata

এটিএন টাইমস ডেস্ক।

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্যদিয়ে উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে শহরের বঙ্গবন্ধু শেখ মুজিব সরণিতে অবস্থিত মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

এরপর পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং সংলগ্ন বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্যকেন্দ্রের সামনে থেকে সুদৃশ্য প্রভাতফেরি বের করা হয়। সেটি এ জে সি বোস রোডের ফ্লাইওভারের নিচে রাস্তা ঘুরে শেষ হয় মিশন প্রাঙ্গণে এসে।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ মিশনের কর্মকর্তারা।

তৌফিক হাসান বলেন, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষাশহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। আমরা খুবই আনন্দিত যে, ১৯৯৯ সালে এটি ইউনেস্কো থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেয়েছিল এবং সারা বিশ্বে দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে।

তিনি বলেন, জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে আজকের দিনের সূচনা হলো। এরপর সুদৃশ্য প্রভাতফেরি শুরু হয়েছে। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হবে। এছাড়াও দিনভর নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শান্তি নিকেতনে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাস, বাংলাদেশ-ভারত পেট্রাপোল সীমান্তের জিরো পয়েন্টে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজ্যজুড়ে নানা সংগঠন-ক্লাবের পক্ষ থেকেও যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপন করা হচ্ছে।

বিকেলে দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ বিশিষ্ট ব্যক্তিরা।