স্মুথ ক্রিমিনাল গানে জ্যাকসনের নাচের রহস্য

স্মুথ ক্রিমিনাল গানে জ্যাকসনের নাচের রহস্য

শেয়ার করুন

MJ_smooth_criminal
এটিএন টাইমস ডেস্ক :

কিংবদন্তি সংগীতশিল্পী মাইকেল জ্যাকসনের নবম মৃত্যুবার্ষিকী আজ। তার সেই নাচের মুদ্রা নিয়ে আজও চর্চা হয়। সবার মনেই প্রশ্ন, গোড়ালির ওপর ভর করে অভিকর্ষকে উপেক্ষা করে কীভাবে তিনি সামনের দিকে ঝুঁকে পড়েছিলেন।

১৯৮৭ সালে মুক্তি পায় মাইকেল জ্যাকসনের স্মুথ ক্রিমিনাল শিরোনামের গান ও তাঁর মিউজিক ভিডিও। গানের মধ্যে তিনি ও সহশিল্পীরা মিলে, শুধু গোড়ালির ওপর ভর করে পুরো শরীরটা সামনের দিকে নিয়ে যান।

অত্যন্ত প্রশিক্ষিত একজন নৃত্যশিল্পীর পক্ষেও ২০ থেকে ৩০ ডিগ্রির বেশি সামনের দিকে ঝোঁকা সম্ভব নয়। কিন্তু অভিকর্ষকে উপেক্ষা করে মাইকেল ঝুঁকেছিলেন ৪৫ ডিগ্রি পর্যন্ত। প্রায় অসম্ভব এই নাচের মুদ্রা নিয়ে তর্ক-বিতর্ক কম হয়নি। এরপর থেকে হয়েছে বিস্তর গবেষণা।
maxresdefault
এবার এই রহস্যের উপযুক্ত ব্যাখ্যা পাওয়ার দাবি করেছে একদল গবেষক। ভারতের চণ্ডীগড়ের পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিকেল ইনস্টিটিউশন অ্যান্ড রিসার্চের সহযোগী অধ্যাপক মঞ্জুল ত্রিপাঠী ও তাঁর সহকর্মীরা বলছেন, জাদুটা আসলে মাইকেলের জুতা আর তাঁর শারীরিক সক্ষমতার মধ্যেই ছিল।

স্নায়ু বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সংগঠন আমেরিকান অ্যাসোসিয়েশন অব নিউরোলজিক্যাল সার্জনসের জার্নাল অব নিউরোসার্জারি সাময়িকী সম্প্রতি ভারতের ওই বিশেষজ্ঞদের পর্যবেক্ষণটি প্রকাশ করে।

অধ্যাপক মঞ্জুল ত্রিপাঠী বলেন, শরীর সোজা রেখে সামনের দিকে ঝোঁকার চেষ্টা করলে, পায়ের পেছন দিকে গোড়ালির অ্যাকিলিস টেন্ডনে প্রবল টানের সৃষ্টি হয়। যত বেশি ঝোঁকা হয় তত টান বাড়ে। মাইকেলের জুতা এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছিল।

গভেষকরা যাই বলুন মাইকেল জ্যানসনের সেই নাচের মুদ্রা আজও মানুষের হৃদয়ে গেথে আছে।