নজরুল জয়ন্তীতে এটিএন বাংলার বিশেষ আয়োজন

নজরুল জয়ন্তীতে এটিএন বাংলার বিশেষ আয়োজন

শেয়ার করুন

Chayer Chumukeএটিএন টাইমস ডেস্ক :

২৫শে মে জাতীয় কবি নজরুল ইসলামের জন্ম জয়ন্তী উপলক্ষ্যে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় প্রচার হবে দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা। বিশেষ এই আয়োজনে থাকছে সঙ্গীতানুষ্ঠান, ছোটদের অনুষ্ঠান, কবিতা পাঠের আসর, নৃত্যানুষ্ঠান, ম্যাগাজিন অনুষ্ঠান, নাটক এবং পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি।

সকাল ৭.৩০ মিনিটে প্রভাতী অনুষ্ঠান ‘চায়ের চুমুকে’ প্রচারের মধ্যে দিয়ে শুরু হবে নজরুল জয়ন্তীর বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশগ্রহণ করেছেন ইয়ামীন মুশতারী। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন শম্পা মাহমুদ ও নবুয়াত রহমান। ৮ টায় প্রচার হবে সঙ্গীতানুষ্ঠান ‘আজ সকালের গান’ প্রচারের মধ্যে দিয়ে । অনুষ্ঠানটি পরিচালনা করেছেন নন্দিনী ইসলাম ও লানা খান। ৮.৩০ মিনিটে প্রচার হবে শিশুতোষ অনুষ্ঠান ‘ভোর হলো দোর খেল’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন কাজলী আহমেদ।  ৯.৩০ মিনিটে প্রচার হবে কবিতার অনুষ্ঠান ‘সঞ্চিতার শব্দাবলী’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান। নৃত্যানুষ্ঠান ‘বলবীর’ প্রচার হবে ১০.৩০ মিনিটে। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন নাহিদ রহমান। ১১ টায় প্রচার হবে আলেখ্যানুষ্ঠান ‘আমার গানের মালা’।  জেহাদ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন আলভি হায়াত রাজ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেছেন নাশিদ কামাল, ইয়াকুব আলী খান এবং ছন্দা চক্রবর্তী। আবৃত্তি করেছেন সাগর সেন। আলোচনায়অংশগ্রহণ করেছেন নজরুল গবেষক অধ্যাপক ইসরাদ শাহীন। রাত ৮ টায় প্রচার হবে ম্যাগাজিন অনুষ্ঠান ‘চাঁদের মুকুরে’।  বিশ্বজিৎ ঘোষ এর সঞ্চালনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন তাশিক আহমেদ ও মুকাদ্দেম বাবু। রাত ৯ টায় প্রচার হবে নজরুল জয়ন্তীর বিশেষ নাটক ‘বিদ্রোহী’।  তাঁর কবিতান অনুপ্রেরণায় নাটকটি নির্মিত হয়েছে। শৌর্য দীপ্ত সূর্য’র রচনা ও পরিচালনায় নটকটিতে অভিনয় করেছেন ছন রাইসুল ইসলাম আসাদ, রওনক হাসান, প্রসূন আজাদ সহ আরো অনেকে। ১১ টায় প্রচার হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি ‘রাক্ষুসী’।
Drama Bidrohi

বিশেষ নাটক ‘বিদ্রোহী’

জাতীয় কবি নজরুল ইসলামের জন্ম জয়ন্তী উপলক্ষ্যে তাঁর কবিতার অনুপ্রেরণায় নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘বিদ্রোহী’। নাটকটি ২৫শে মে রাত ৯টায় এটিএন বাংলায় প্রচার হবে। নাটকটি রচনা ও নির্দেশনা করেছেন শৌর্য দীপ্ত সূর্য। বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রাইসুল ইসলাম আসাদ, রওনক হাসান, প্রসূন আজাদ সহ আরো অনেকে। নাটকের গল্পে দেখা যায় যে, বুলবুল ভোকাল আর্টিষ্ট, আবৃত্তিকার। নজরুলের কবিতাসমূহ তার কন্ঠেই যেন মানিয়ে যায় মানিকজোড়ের মতোই। বুলবুল ছাড়া জমে না কবি নজরুলেরর কবিতা। তাই নজরুলের কবিতা কেন্দ্রিক যে কোন অনুষ্ঠানে বুলবুল এখন একটি অপরিহার্য নাম। প্রথমে কন্ঠের তারপর পুরো দস্তুর বুলবুল এর প্রেমে পড়ে যায় ধনীর দুলালী হেনা মল্লিক। হেনা সম্পর্কটাকে প্রেম থেকে পরিণয়ের দিকে গড়াতে চায়।
Drama Bidrohi_4
বুলবুল নজরুলের চেতনাকে ধারন ও লালন করে এটাই প্রত্যাশিত ছিলো হেনার কাছে কিন্তু এই প্রত্যাশা তখনই ভেঙ্গে যায় যখন হেনা প্রত্যহিক কাজে বুলবুল এর কোন প্রয়োগ দেখতে পায় না। বারবার হেনার বাবা আর আই মল্লিকের কাছে গিয়ে তাদের বিয়ের কথা বলতে বুলবুল ফিরে আসে। তখন বুলবুল এর কন্ঠের বিদ্রাহী কবিতা কিংবা  সাম্য বাদী কবিতার গাহি সাম্যের গান হেনার কাছে মেকি মেকি মনে হয়। বুলবুলের উপস্থিতিতে একদল বাখাটে ছেলের কাছে যেদিন হেনা অপদস্থ হয় সেদিনই হেনা অভিমান করে বুলবুলকে মন থেকে মুছে ফেলতে চায়। এই থেকে বুলবুল এর প্রকৃত বিদ্রোহী হয়ে ওঠার গল্পই হচ্ছে বিশেষ নাটক বিদ্রোহী।