জর্জ মাইকেল : টিন আইডল থেকে সুপারস্টার

জর্জ মাইকেল : টিন আইডল থেকে সুপারস্টার

শেয়ার করুন

stream_img
বিনোদন ডেস্ক :

আশির দশকের সাড়া জাগানো ব্রিটিশ পপ তারকা জর্জ মাইকেল আর নেই। রোববার রাতে ৫৩ বছর বয়সে ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারে নিজের বাড়িতে এই শিল্পী, গীতিকার ও সংগীত প্রযোজক চলে গেলেন জীবনের মঞ্চ ছেড়ে।

পাতাল রেলে গিটারের সঙ্গে গান গেয়ে সংগীত জীবনের শুরুটা করেছিলেন এই কিংবদন্তি শিল্পী জর্জ মাইকেল। ছোটবেলার বন্ধু অ‌্যান্ড্রু রিজলিকে সঙ্গে নিয়ে ১৯৮১ সালে হুয়াম নামে ব‌্যান্ড দল গড়েন। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ১৯৮২ সালে গো ফর ইট অ্যালবামের ইয়ং গানস গানটি তাদের খ‌্যাতি এনে দেয়। দু বছর পর মেইক ইট বিগ অ্যালবামটি অসাধারণ সাফল্য পায়।

১৯৮৬ সালে হুয়াম ব্যান্ড থেকে বেরিয়ে যান জর্জ। মঞ্চের পেছনের গায়ক হিসেবে ব্রিটেনের কনসার্ট সার্কিটের সবচেয়ে জনপ্রিয় শিল্পীদের একজনে পরিণত হন। টিন আইডল থেকে পরিণত হন সুপারস্টারে। ওয়েক মি আপ বিফোর ইউ গো, কেয়ারলেস হুইসপার, লাস্ট ক্রিসমাস এবং দি এজ অব হেভেনের মত গানগুলো তাকে বিশ্বজোড়া জনপ্রিয়তা এনে দেয়।

এর পরের পাঁচ বছরে জর্জ মাইকেলের ফেইথ, ফাদার ফিগার, ওয়ান মোর ট্রাই, প্রেইং ফর টাইম এবং আই নিউ ইউ অয়‌্যার ওয়েটিং ফর মি গানগুলো যুক্তরাষ্ট্রের টপ চার্টের শীর্ষে স্থান করে নেয়। বিলবোর্ডের সর্বকালের সেরা ১০০ গায়কের তালিকায় জর্জ মাইকেল রয়েছেন ৪০ নম্বরে। তিন দশকের সংগীত জীবনে গ্রামি অ্যাওয়ার্ড জিতেছেন ৮ বার।

খ‌্যাতির বিড়ম্বনায়ও পড়তে হয়েছে মাইকেলকে। কখনো নেশাগ্রস্ত অবস্থায় আটক হয়েছেন। কখনো তার কাছে পাওয়া গেছে কোকেন। ১৯৮৮ সালে ক‌্যালিফোর্নিয়ার একটি পাবলিক টয়লেট থেকে গ্রেপ্তার হওয়ার পর নিজেকে সমকামী ঘোষণা করেছিলেন জর্জ মাইকেল।