নারীদের মানসিক স্বাস্থ্য নিয়ে মনের বন্ধু ও উজ্জ্বলার সমঝোতা

নারীদের মানসিক স্বাস্থ্য নিয়ে মনের বন্ধু ও উজ্জ্বলার সমঝোতা

শেয়ার করুন

তারুণ্য প্রতিবেদক: জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের হিসেবে দেশের ৩৩ শতাংশ মানুষ বিষণ্নতা, উদ্বেগ, শুচিবাই, সিজোফ্রেনিয়া বা অন্য কোনো মানসিক অসুস্থতায় ভুগছেন। তবে নারীদের মধ্যে এই হার বেশি। তাঁদের ৩৭ শতাংশ এমন অন্তত একটি মানসিক সমস্যায় ভুগছেন। দুনিয়াজুড়ে নারীদের মধ্যে বিষণ্নতার হার পুরুষের তুলনায় দ্বিগুণ। আর আত্মহত্যার ঘটনাগুলোর ৪০ শতাংশই বিষণ্নতার কারণে ঘটে থাকে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে দেশের নানা পেশার নারীদের আত্মবিশ্বাসী করতে ও ক্ষমতায়িত করতে মানসিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান মনের বন্ধু ও উজ্জ্বলা চুক্তি স্বাক্ষর করেছে।

MonerBondhu

মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও সিইও তৌহিদা শিরোপা জানান, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাধারণ নাগরিকদের মানসিক স্বাস্থ্য উন্নত করতে সারা বিশ্বই এখন সোচ্চার। সেই লক্ষ্যেই মনের বন্ধু ও উজ্জ্বলা পেশাজীবী নারীদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন করতে কাজ শুরু করছে।’ উজ্জ্বলার ব্যবস্থাপনা পরিচালক আফরোজা পারভীন জানান, ‘শুধু শারিরীক সৌন্দর্য্য বিকাশে আমাদের মনোযোগ দিলে চলবে না, আমাদের মনের জোরও বাড়াতে হবে। পেশাজীবী হিসেবে নারীদের অনেক চাপ থাকে; সেই চাপ মোকাবেলার জন্য মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা প্রয়োজন। সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উজ্জ্বলার হেড অব বিজনেস তাসমিয়া হাসান, মনের বন্ধুর প্রোগ্রামম্যানেজার ইপসিতা সিদ্দিকী, কনটেন্ট ডেভেলপার ও গবেষক জাহিদ হোসাইন খান, প্রোগ্রাম কো-অর্ডিনেটর তারিকুর রহমান।

উল্লেখ্য, মনের বন্ধু একটি মানসিক স্বাস্থ্য বিষয়ক সেবা সংস্থা এবং উজ্জ্বলা নারীদের দক্ষতা বিকাশ ও প্রশিক্ষণের একটি সংস্থা।