যুক্তরাষ্ট্র টিপিপি থেকে সরে গেলে লাভবান হবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র টিপিপি থেকে সরে গেলে লাভবান হবে বাংলাদেশ

শেয়ার করুন

_92600558_hi036394166নিজস্ব প্রতিবেদক :

টিপিপি চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে দাঁড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশের জন্য সাময়িক স্বস্তির বলে মত দিয়েছেন বিশ্লেষকরা। তবে মার্কিন শ্রম স্বার্থ রক্ষায় আরো নতুন সিদ্ধান্ত আসলে, বাংলাদেশের জিএসপি পাওয়া কঠিন হয়ে পড়বে বলেও মনে করছেন তাঁরা।

ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ বা টিপিপি। যুক্তরাষ্ট্রসহ আরো ১১ দেশের মধ্যে শুল্কমুক্ত বাণিজ্য অঞ্চল গড়তে ২০১৫ সালে এই চুক্তি। অন্যান্য দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম। এছাড়া কানাডা, ব্রুনাই, চিলি, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরুও রয়েছে টিপিপিতে।

_92600560_ad9c3d1e-bbe6-4fd1-a3fa-6130a2fc49dfপোশাক রপ্তানিতে বাংলাদেশের বড় বাজার যুক্তরাষ্ট্র হলেও সুযোগ মেলেনি টিপিপিতে থাকার। তাই বেকায়দায় পড়ে বাংলাদেশ। এমন বাস্তবতায় গত ১৯ নভেম্বর এক ভিডিও বার্তায় টিপিপি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়া হচ্ছে বলে জানান ট্রাম্প। এরপর বাংলাদেশের লাভ-লোকসানের হিসেব কষেছেন বিশ্লেষকরা।

অর্থনীতিবিদরা মনে করেন, দেশগুলো বেকায়দায় পড়েছে। বাট বাংলাদেশ সাময়িক সুবিধা পেতে পারে আরএমজি অরিয়েন্টেড ইন্ডাস্ট্রিতে। তবে সিপিডি সতর্ক করে বলেছে  বেশি উৎসাহিত হওয়ার সুযোগ নেই। টিপিপি বাস্তবায়ন না হওয়া যেমনি স্বস্তির, তেমনি ব্যয়বহুল হয়ে পড়তে পারে পণ্য রপ্তানি।

তারা বলছেন, কর্মসংস্থান, উৎপাদন ও বিনিয়োগ বাড়াতে অভ্যন্তরীণ বাজারে জোর দিবে যুক্তরাষ্ট্র। অতিমাত্রায় খরচ হবে বলে সব খাতে দেশটির শিল্পায়ন সম্ভব হবে না বলেও মত বিশ্লেষকদের। এক্ষেত্রে পণ্য আমদানিতে উন্নত পরিবেশ, শ্রমমানসহ নানা শর্ত জুড়ে দিতে পারে ট্রাম্প প্রশাসন। মাল্টিলিটারেল চুক্তিতে জটিলতা বেশি। তাই একেবারে চুপচাপ না থেকে দ্বিপাক্ষিক যোগাযোগ করতে হবে যুক্তরাষ্ট্রের সঙ্গে।