বিদ্যুৎ নিয়ে নানা পরিকল্পনা, বাস্তবায়ন কতটুকু?

বিদ্যুৎ নিয়ে নানা পরিকল্পনা, বাস্তবায়ন কতটুকু?

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মাথাপিছু বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থান পেছনের সারিতে। দ্রুত বর্ধনশীল অর্থনীতির বাংলাদেশে বিদ্যুতের চাহিদা যে হারে বাড়ছে, তা সামাল দিতে সরকার নানা পরিকল্পনার কথা বললেও আদতে তা কতটুকু বাস্তবায়ন করা যাবে- তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা। তবে কাঙ্ক্ষিত সময়ের মধ্যেই লক্ষ্যে পৌঁছানোর ব্যাপারে আশাবাদী সরকার।

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের তথ্য অনুযায়ী, ডিসেম্বর ২০১৬ পর্যন্ত বাংলাদেশে  সক্রিয় সব বিদ্যুৎকেন্দ্রের সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১৩ হাজার ৯৫ মেগাওয়াট হলেও বিদ্যুৎকেন্দ্রের বয়সসহ নানা যান্ত্রিক ও পদ্ধতিগত কারণে প্রকৃতপক্ষে এর পরিমাণ ১২ হাজার ৫০০ মেগাওয়াট। যদিও গত ৮ ডিসেম্বর ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা অর্জন উপলক্ষ্যে আলোক উৎসব আয়োজন করে সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রণালয়। উৎপাদন ক্ষমতা ১৫ হাজারের মাইলফলক স্পর্শ করলেও প্রকৃত উৎপাদন হচ্ছে দৈনিক গড়ে ৯ হাজার ১শ মেগাওয়াট।

সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা অর্জনের কথা বলা হলেও, সুন্দরবনের রামপাল, পাবনার রূপপুর কিংবা চট্টগ্রামের আনোয়ারার মতো বড় বড় বেইজলোড বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ক্ষেত্রে নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়ে পড়ায় উৎপাদন সক্ষমতার লক্ষ্য অর্জন নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

তবে, বিদ্যুৎ প্রতিমন্ত্রী লক্ষ্যমাত্রা অর্জনের ব্যাপারে আশাবাদী। তার মতে, সরকার যে পরিকল্পনা ধরে এগুচ্ছে তাতে করে শুরুটা ধীর গতিতে হলেও, তা দ্রুত গতি পাচ্ছে।