নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা ক্রেতারা

নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা ক্রেতারা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

অস্থির হয়ে উঠেছে রাজধানীর নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার। বেড়ে গেছে সব ধরনের শাক-সবজি, মাছ, মুরগী ও চালের দাম। অন্যদিকে, আগের মতো এখনও চড়া গরু ও খাসির মাংসের বাজার। আর এই বাড়তি দামে পণ্য কিনতে দিশেহারা ক্রেতারা।

ভরা মৌসুমে শীতকালীন সবজির দাম সহনীয় পর্যায়ে থাকলেও আগুন ধরেছে চৈত্রের শুরুতেই। বাজারে ৫০ টাকার নিচে সবজি মিলছে অনেক কমই। বর্তমানে শিম, করলা, চিচিঙ্গা, ঢেঁড়স, পটল, বেগুনের মতো অতি প্রয়োজনীয় তরকারিগুলো মানভেদে বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা। যা কিছুদিন আগেই বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। বিক্রেতারা বলছেন, মৌসুমের শেষ, তাই দাম কিছুটা চড়া।

দীর্ঘদিন ধরে স্থিতিশীল থাকার পর হঠাৎ করে বেড়েছে মাছের দাম। বেশির ভাগ মাছের দামই কেজিতে বেড়েছে ৫০ থেকে ১০০ টাকা।

এদিকে, পরিবর্তন আসেনি মাংসের বাজারে। প্রতি কেজি গরুর মাংস ৪৮০ টাকা থেকে বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। খাশির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা। সপ্তাহখানেক আগের ১৪০ টাকার ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ টাকা থেকে ১৬০ টাকা। আর পাকিস্তানি মুরগীর জোড়া প্রতি দাম বেড়েছে ৫০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত।

অন্যদিকে, খুচরা বাজারে সবধরনের চালের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৪ টাকা। আর এই বাড়তি দামে চালের মতো এই অতিপ্রয়োজনীয় পণ্য কিনতে ভালোই বেগ পেতে হচ্ছে ক্রেতাদের।