জিডিপির সংখ্যা নিয়ে অতিরঞ্জিত বাড়াবাড়ি সুফল বয়ে আনবেনা

জিডিপির সংখ্যা নিয়ে অতিরঞ্জিত বাড়াবাড়ি সুফল বয়ে আনবেনা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

জিডিপির সংখ্যা নিয়ে অতিরঞ্জিত বাড়াবাড়ি সুফল বয়ে আনবে না। বিশেষজ্ঞরা বলছেন, প্রবৃদ্ধি নিয়ে বিতর্ক না বাড়িয়ে সরকারের উচিৎ রপ্তানী, কর্মসংস্থান ও বিনিয়োগ খাতের প্রবৃদ্ধি বাড়াতে মনোযোগ দেওয়া, তাহলেই বোঝা যাবে আসলে জিডিপি কত?।

অর্থমন্ত্রীর ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মোট ৪ লাখ ২৬৬ কোটি টাকা বাজেটে আয়ের পরিমাণ ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। অর্থাৎ বাজেটে সামগ্রিক ঘাটতি দাঁড়াবে ১ লাখ ১২ হাজার ২৭৬ কোটি টাকা। আগামী অর্থবছরের জন্য যে বাজেট উপস্থাপন করা হয়েছে, তা নানা কারণে আলোচিত-সমালোচিত হচ্ছে।

তবে অর্থনীতিবিদদের সবচেয়ে বেশি অবাক করেছে জিডিপি প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্য। অর্থমন্ত্রী তার বাজেট ভাষণে পরিসংখ্যান ব্যুরোর সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছেন, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার অর্জিত হবে ৭ দশমিক ২৪ শতাংশ। আগামী অর্থবছরের (২০১৭-১৮) জন্য জিডিপি প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ।

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ৭ দশমিক ২ শতাংশ। তার অর্থ হচ্ছে, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার নির্ধারিত লক্ষ্যমাত্রা অতিক্রম করে যাবে। এটা অবশ্যই একটি ভালো সংবাদ। বাংলাদেশের ইতিহাসে সম্ভবত এবারই প্রথম এমন একটি ঘটনা ঘটতে যাচ্ছে, যেখানে প্রবৃদ্ধির হার নির্ধারিত লক্ষ্যমাত্রা অতিক্রম করে যাচ্ছে।

প্রশ্ন থাকে, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি নির্ধারিত লক্ষ্যমাত্রা অতিক্রম করে গেলে আগামী অর্থবছরের জন্য মাত্র দশমিক ১৬ শতাংশ বর্ধিত প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কেন নির্ধারণ করা হলো?। বিভিন্ন গবেষণায় দেখা যায়, গত কয়েক বছরে প্রবৃদ্ধি বাড়লেও কর্মসংস্থান কমেছে, বৈষম্য বেড়েছে আর সামষ্টিক অর্থনীতিতে সব সূচকেরই অব