কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্ভাবনা কতটুকু?

কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্ভাবনা কতটুকু?

শেয়ার করুন

ITMA2016Bনিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অন্যতম কিংডম অব কম্বোডিয়া। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে কম্বোডিয়ার রাজধানী নমপেনে আয়োজন করা হয় দিনব্যাপী বাংলাদেশ ট্রেড ফেয়ার। কেমন দেশ কম্বোডিয়া? আর এর বাণিজ্য সম্ভাবনাই বা কতটুকু?

দক্ষিণ পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত উন্নয়নশীল দেশগুলোর  অন্যতম কিংডম অব কম্বোডিয়ার জনসংখ্যা মাত্র ১ কোটি ৬০ লাখ, আর আয়তন প্রায় ১ লাখ ৮১ হাজার ৩৫ বর্গ কিলোমিটার।

গত প্রায় ১ দশক ধরেই ৭ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধি ধরে রেখেছে আমদানি পণ্য নির্ভর দেশটি। তবে, অবাক করার মতো বিষয় হলো, এমন লাভজনক দেশের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক মাত্র ৬৭ লাখ মার্কিন ডলার বা ৫৩ কোটি টাকার। যার মধ্যে বাংলাদেশ থেকে নানা পথ ঘুরে মাত্র ৪০ কোটি টাকার পণ্য রপ্তানি হয় কম্বোডিয়ায় এবং এর বিপরীতে মাত্র ১৩ কোটি টাকার পণ্য আমদানি করে বাংলাদেশ।

পরস্পর ঘনিষ্ঠ দুটি দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের এমন রুগ্ন অবস্থা থেকে সরে আসতেই গত ২৪ জানুয়ারি কম্বোডিয়ার রাজধানীর নমপেনে দিনব্যাপী বাংলাদেশ ফেয়ার আয়োজন করে কম্বোডিয়ার দায়িত্বে নিয়োজিত থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস।

মেলায় বাংলাদেশী ব্যবসায়ীরা যেমন আগ্রহ দেখিয়েছেন, কম্বোডিয়ায় বিভিন্ন পণ্য রপ্তানিতে, তেমনি সেদেশের বাণিজ্যমন্ত্রীও ব্যক্ত করেন আশাবাদ।

তবে কম্বোডিয়ার দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনে করেন, বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে দুদেশের মধ্যে রাজনৈতিক ঘনিষ্ঠতা বাড়ানো খুবই জরুরি।