আ্যাকর্ড আর অ্যালায়েন্স নিয়ে পোশাক খাতে অস্বস্তি

আ্যাকর্ড আর অ্যালায়েন্স নিয়ে পোশাক খাতে অস্বস্তি

শেয়ার করুন

Accord-Alliance_2015-04-13_1428943964_2015-04-16_14291543471নিজস্ব প্রতিবেদক :

আ্যাকর্ড আর অ্যালায়েন্স নিয়ে এখন অস্বস্তি পোশাক খাতে। মেয়াদ শেষে তাদের আর নয়, কারখানার সংস্কার তদারককারী এই দুই বিদেশী ক্রেতা জোটকে এমন স্পষ্ট বার্তা দিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সরকারও চাইছে না তারা থাকুক। তারপরেও তাদের চেষ্টা থেকে যাবার।

কথা ছিল ২০১৮ সালের জুনের মধ্যেই শেষ করতে হবে গার্মেন্টস কারখানার সব সংস্কার তদারকি কাজ। কিন্তু এখন তাদের মুখেই ভিন্ন সুর। ৩০টি ক্রেতার আমেরিকান জোট অ্যালায়েন্স আপাতত বলছে, তাদের কাজ শেষ। তবে ইউরোপের ২২৮টি ব্র্যান্ডের ক্রেতা জোট আ্যাকর্ড থাকতে চায় আরও তিন বছর। তাই সন্দেহ যায়নি মালিকদের, কারণ অ্যালায়েন্সও যদি আ্যাকর্ডকে অনুসরণ করে তাহলে?

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ বলছে, অনেক হয়েছে আর নয়।

মূলত বিদেশী ক্রেতাদের এই দুই জোট গঠন হয় ২০১৩ সালে রানা প্লাজা ধসের পর। লক্ষ্য ছিল কারখানাগুলো পরিদর্শন আর সংস্কার কাজ তদারকি। এজন্য গার্মেন্টস মালিকদের সাথে পাঁচ বছরের জন্য চুক্তিও করে তারা। পরিদর্শন ও সংস্কার কাজ তদারকি করে দুই হাজারের বেশি কারখানা। বেশিরভাগ কারখানার অগ্রগতিও ভালো। আর সংস্কার কাজ শেষ করতে না পারায় দুই জোট সম্পর্ক ছিন্ন করে ২৩৯টি কারখানার সাথে।

গার্মেন্টস মালিকদের সাথে এখন একমত সরকারও। বলছে ১৮ সালের পর তাদের আর দরকার নেই।

আর এক্ষেত্রে সরকারের যুক্তি গার্মেন্টসগুলোর পরিদর্শন আর সংস্কারে গঠন হয়েছে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল বা আরসিসি। এসব কাজে তারাই যথেষ্ট। তবে দুই জোট চাইলে তারা এর সদস্য হিসেবে থাকতে পারে।