আন্তর্জাতিক বাজারে বেড়েই চলেছে স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে বেড়েই চলেছে স্বর্ণের দাম

শেয়ার করুন

সোনার গহনা

এটিএন টাইমস ডেস্ক :

আন্তর্জাতিক বাজারে বেড়েই চলেছে স্বর্ণের দাম। শেয়ারবাজারে মন্দাভাব, দুর্বল ডলার আর ট্রাম্পের হেলথ কেয়ার বিলটি কংগ্রেসে আটকে যাওয়ায় চাঙ্গাভাব বিরাজ করছে স্বর্ণের বাজারে।

স্বর্ণের সঙ্গে মিল রেখে ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে রুপার দাম। স্বর্ণের সর্বশেষ বাজারটি যখন শেষ হয়েছিল, তখনো ট্রাম্পের হেলথ কেয়ার বিলটি কংগ্রেসে উত্থাপন হয়নি। তারপরও ওই সময় ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বিষয়টি নিয়ে সতর্ক অবস্থায় ছিলেন।

বাজার বিশ্লেষকরা সে সময় বলেছিলেন, বিলটি পাস হলে যুক্তরাষ্ট্রের বন্ড মার্কেট ঘুরে দাঁড়াতে শুরু করবে। পাশাপাশি নিম্নমুখিতায় থাকা ডলারও শক্তিশালী হতে শুরু করবে। আর বিলটি যদি পাস না হয়, তাহলে পুঁজিবাজার ও ডলারের নিম্নমুখী ধারা দীর্ঘ হবে।

স্বভাবতই নিরাপদ বিনিয়োগ মাধ্যম হিসেবে স্বর্ণসহ মূল্যবান ধাতুর বাজারের চাঙ্গাভাব আরো চাঙ্গা হয়ে উঠবে। কোমেক্সে শুক্রবার স্বর্ণ ও রুপার পাশাপাশি দাম বেড়েছে মূল্যবান ধাতু প্লাটিনাম ও প্যালাডিয়ামের। এর মধ্যে আউন্সে দশমিক ৪ শতাংশ দাম বেড়েছে প্লাটিনামের। এপ্রিলে সরবরাহ চুক্তিতে প্রতি আউন্স প্লাটিনাম বিক্রি হয়েছে ৯৬৭ ডলার ৮০ সেন্টে। আর সাপ্তাহিক হিসাবে ২৪ মার্চ শেষ হওয়া সপ্তাহে ধাতুটির দাম বেড়েছে দশমিক ৫ শতাংশ।