আবাসন ব্যবসায় ধস, অবিক্রিত অবস্থায় ১০ হাজার রেডি ফ্ল্যাট

আবাসন ব্যবসায় ধস, অবিক্রিত অবস্থায় ১০ হাজার রেডি ফ্ল্যাট

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা শহরে এখনো অবিক্রিত অবস্থায় রয়েছে প্রায় ১০ হাজার রেডি ফ্ল্যাট। অন্তত ৩টি কারণে গতি নেই আবাসন ব্যবসায়। দাম কমিয়েও আকৃষ্ট করা যাচ্ছে না ক্রেতাকে। হাজার কোটি টাকা ঋণের বোঝা বইতে হচ্ছে ব্যবসায়ীদের।
15957000582_bcbce64763_bসব কাজই শেষ। পুরোপুরি প্রস্তুত, এসব ফ্ল্যাট । ঘোষণা দেয়া হয়েছে দাম কমানোরও। এমনকি বুকিং দিলেই মিলছে দামী উপহার। তারপরও দেখা নেই ক্রেতার । গুলশান নিকেতন কিংবা ধানমন্ডিই নয়, বলতে গেলে, যেন পুরো ঢাকা শহরে একই বাস্তবতা।

তাই বড় হচ্ছে অবিক্রীত ফ্ল্যাটের তালিকা। আর যেগুলোও বা বিক্রি হয়েছে হস্তান্তর হয়নি সেগুলো। কারণ মেলেনি গ্যাস বিদ্যুতের সংযোগ।

হাজার দেড়েক আবাসন মালিকদের সংগঠন বিহ্যাব বলছে দুদক এনবিআরসহ ফ্ল্যাট কেনার টাকার উৎস খোঁজা, ভ্যাট ট্যাক্সসহ ১৪% রেজিস্ট্রেশন খরচ আর অল্প সুদে তহবিল গঠন না হওয়া। মুলত এই বড় তিন কারণে স্থবির এই খাত।

কয়েক বছর এ খাতে ছিল কালো টাকা সাদা করার সুযোগ। এখন তাও নেই। সব মিলে খারাপ সময় কাটছে ৭০ হাজার কোটি টাকার এ খাতে। ব্যবসা কমায় দু বছরেই বন্ধ হয়েছে রিহ্যাবের তালিকায় থাকা প্রায় শ খানেক প্রতিষ্ঠান। সেই সাথে এ খাতের সাথে জড়িত রড সিমেন্টের মতো ২০০ সংযোগ শিল্পেও এখন ধস নেমেছে।