সুনামগঞ্জে উপজেলা চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

সুনামগঞ্জে উপজেলা চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

শেয়ার করুন

পঙ্কজ দে, সুনামগঞ্জ প্রতিনিধি :

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শামছুল আলম জুনু মিয়াসহ ৩ জনকে আসামী করে যুদ্ধাপরাধ আইনে মামলা দায়ের করেছেন জামালগঞ্জের সদরকান্দি গ্রামের প্রয়াত মুক্তিযোদ্ধা মুন্সি আব্দুল গণি’র ছেলে মো. আব্দুল জলিল। মামলার অপর আসামীরা হলেন জামালগঞ্জ সদর ইউনিয়নের পশ্চিম লক্ষীপুর ইউনিয়নের মফিজ আলী’র ছেলে মো. মজনু মিয়া (৬৬) এবং একই গ্রামের আবুল খয়েরের ছেলে এনাম উদ্দিন (৬২)। মঙ্গলবার বেলা ১১ টায় আমল গ্রহণকারী জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু আমর এই মামলা গ্রহণ করেন এবং তদন্তের জন্য যুদ্ধাপরাধ ট্রাইব্যুানালে প্রেরণের আদেশ দেন।

মামলায় উল্লেখ করা হয়- সামছুল আলম জুনু মিয়ার পিতা মৃত আবুল মনসুর আহমদ লাল মিয়া ছিলেন পাক হানাদার বাহিনীর দোসর, দুর্দান্ত ও ভয়ঙ্কর সন্ত্রাসী, স্বাধীনতা বিরোধী রাজাকার বাহিনীর প্রধান এবং শান্তি কমিটি, আল বদর, আল সামস বাহিনীর প্রধান পৃষ্ঠপোষক। অপরাধ কর্মের সময় আসামী মো. সামছুল আলম জুনু মিয়াকে সঙ্গে রাখতেন। দুজন মিলেই সব অপকর্ম করেছেন। আবুল মনসুর আহমদ লাল মিয়া মারা যাওয়ায় তাকে আসামী করা গেল না।

মামলার বাদী উল্লেখ করেন ৩ সেপ্টেম্বর ১৯৭১ সালে সকাল ৮ টায় মামলার ৩ আসামীসহ তাদের সহযোগী ১২-১৪ জন রাজাকার অস্ত্রে-সস্ত্রে সজ্জিত হয়ে তাদেরবাড়িতে ওঠে এবং তার বাবাকে খুঁজে। বাবাকে না পেয়ে বাড়ির অন্যান্যদের বেঁধে অমানসিকভাবে মারপিঠ ও লুটতরাজ চালায়। পরে বাড়িতে আগুন জ্বালিয়ে দেয়। মামলায় এধরনের আরো কয়েকটি অমানবিক ঘটনার বিবরণ দেওয়া হয়। বাদী পক্ষে আইনজীবী ছিলেন- অ্যাড. শফিকুল আলম ও আব্দুল কাদির জিলান।