শরীয়তপুরের সড়ক যেন মৃত্যুফাঁদ

শরীয়তপুরের সড়ক যেন মৃত্যুফাঁদ

শেয়ার করুন

Shariatpur pic 1রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর প্রতিনিধি :

ঈদ যেত ঘনিয়ে আসছে যানবাহনও যাত্রী সংক্ষা  তেতোই বৃদ্ধি পাচ্ছে। ঠিক সেই মুহুর্তে জেলার বেশির ভাগ সড়ক মৃত্যুফাদে পরিনত হয়েছে। অপরিকল্পীত ভাবে আঞ্চলিক মহাসড়কটি নির্মান করায় এভাই দুর্ঘনার শিকার হচ্ছে পন্যবাহী ট্রাক। এ চিত্র ২০১৬সাল থেকে। এতে রয়েছে সড়ক বিভাগের গাফলতি। খুলনা-চট্রগ্রাম মহাসড়কের শরীয়তপুর অংশের ৩৫ কিলোমিটার সড়ক। বড় বড় খানাখন্দকের সৃষ্টি হওয়ায় সড়কটি বর্তমানে মৃত্যুফাঁদে পরিনত হয়েছে। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, ভাঙ্গা সড়কের যানবাহন চালাতে গিয়ে বিড়ম্বনায় পড়ছে চালকরা। সড়কের এই দুর্দশার কথা শিকার করে বলেন জন দুরভোগের চিন্তা মাথায় রেখে ঈদের আগে যান চলাচলের উপযোগি করার আশাস দিলেন  সড়ক ও জনপথ বিভাগ।
Shariatpur pic
সড়কে থাকা বড় বড় গর্তে প্রায়ই আটকে যাচ্ছে পণ্যবাহী যনবাহন। একারনে ১সপ্তাহ যাবৎ এ রোটে জানবাহন চলাচল বন্ধ রয়েছে। আবার অন্য গাড়ী সাইট দিতে গিয়ে উল্টে খাদে পরছে অনেক যানবাহন। এসব এখন নিয়মিত চিত্র খুলনা-চট্রগ্রাম আঞ্চলিক সড়কের শরীয়তপুর অংশের আঙ্গারিয়া থেকে আলুরবজার ফেরীঘাট পর্যন্ত ৩৫ কিলোমিটার সড়কের। ২০১৪ সালের নভেম্বর মাসে ১৮ কোটি ২১ লক্ষ টাকা ব্যায়ে সড়কটি মেরামত করেছিল সড়ক ও জনপথ বিভাগ। ১বছর না ঘুরতেই সড়কজুরে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় ২০১৬ সালের জুন মাসে ৩ কোটি ১৪ লক্ষ ৪৫ হাজার টাকা ব্যয়ে সড়কটি মেরামতের করা করানো হয়। মেরামতের পর ৩ মাস না পেরুতেই সড়ক জুরে খানাখন্দক সৃষ্টি হয়। আবার  ২০১৮ জুন মাস দুই বছর হয়ে গেলেও কোন কাজ করতে পারেনি সড়ক বিভাগ।তবে ঈদের আগে সড়ক মেরামত করার আশাস দিলেন সড়ক বিভাগ।এখন সড়ক জুরে কাচা মাটি ছাড়া পাকা রাস্তা চোখে পড়েনা। এর ফলে দুরপাল্লার গাড়ি চলা চল বন্ধ রয়েছে। ঈদের আগে রাস্তা চলাছল করার দাবী যাত্রী ও স্থানীয়দের।  ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। ভাঙ্গা সড়কে চলাচল করতে গিয়ে চরম ভোগান্তিতে পরছে যাত্রীরা।
Shariatpur pic 2
এই রুটে চলাচলকারী যাত্রী ও ব্যবসায়ী  বলেন, চট্রগ্রামের সাথে খুলনা, বরিশাল ও বেনাপোল স্থলবন্দরের দুরুত্ব কমাতে বিকল্প সড়ক হিসেবে অধিকাংশ যানবাহনই এই সড়কটি ব্যবহার করে থাকে। কিন্তু এই সড়কে যানবাহন চালাতে গিয়ে নিয়মিত বিড়ম্বনায় পরতে হয় চালকদের। আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে পরিবহন মালিকরা।
মো: জাকির হোসেন, নির্বাহী প্রকৌশলী, সড়ক ও জনপথ বিভাগ, শরীয়তপুর বলেন চট্রগ্রাম সমুদ্র বন্দর ও বেনাপোল স্থল বন্দরের মাঝে সড়াসরি সড়ক যোগাযোগের সহজ মাধ্যম এই সড়ক। আঞ্চলিক সড়কটি ঈদের আগে যান চলাচলের আশ^াস দিয়েছে এই প্রকৌশলী ।

দেশের গুরুত্বপূর্ণ ২টি বন্দরের সাথে সরাসরি যোগাযোগ স্থাপনকারী আঞ্চলিক সড়কটিকে মহাসড়কে উন্নতী করে যানবাহন চলচলের উপযোগী করা হলে দেশের আমদানী রপ্তানীতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে দাবী স্থানীয়দের।