যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পালিত হচ্ছে মহান শহীদ দিবস

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পালিত হচ্ছে মহান শহীদ দিবস

শেয়ার করুন

Vasha dibosh pic-1এটিএন টাইমস ডেস্ক :

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পালিত হয়েছে অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিসব। শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সাধারণ মানুষ, বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংগঠন। একুশের গান গেয়ে ফুল হাতে শ্রদ্ধা নিবেদনে ঢল নেমেছির সব শ্রেনী পেশার মানুষের।

বন্দর নগরী চট্রগামের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সিটি কর্পোরেশেন মেয়র আজম নাছির উদ্দিন। বৃষ্টি উপক্ষো করে সিলেট কেন্দ্রীয় মহীদ মিনারে শ্রদ্ধা নিবেদেন করেন সাধারণ মানুষ।

একুশের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধ নিবেদন করে স্থানীয় প্রশাসন,বিভিন্ন সংগঠন ও সাধারণল মানুষ। রংপুরের কেন্দ্রীয় শহীদ মিনারেও ঢল নামে সাধারণ মানুষের।

রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে ঢল নামে সাধারণ মানুষের। ফুলে ফুলে ভরে ওঠে ময়মনসিংহ কেন্দ্রীয় শহীদ মিনারের বেদী। খুলনায় শহীদ হাদিস পার্কের শহীদ মনিারে শ্রদ্ধা নিবেদন করা হয় ভাষা শহীদের।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ার দৌলতপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের প্রথম প্রহরে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। দৌলতপুর উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমান-এর নেতৃত্বে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, দৌলতপুর মুক্তিযোদ্ধা কমান্ডার কামাল হোসেন দবিরের নেতৃত্বে মুক্তিযোদ্ধা কমান্ড, বাংলাদেশ পুলিশ দৌলতপুর থানা, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব রেজাউল হক চৌধুরীর পক্ষে তার বড় ছেলে এমরান চৌধুরী কলিংস ও আওয়ামী লীগ দলীয় নেতৃবৃন্দ, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমান-এর নেতৃত্বে উপজেলা শিল্পকলা একাডেমি, স্বাধীনতা শিক্ষক পরিষদ দৌলতপুর উপজেলা শাখার সভাপতি অধ্যক্ষ মো. ছাদিকুজ্জামান ও সাধারণ সম্পাদক মজিবর রহমানের নেতৃত্বে শিক্ষক নেতৃবৃন্দসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও দৌলতপুর প্রেসক্লাব নেতৃবৃন্দ ভাষা শহীদদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন। এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে দৌলতপুর উপজেলা প্রশাসন আজ মঙ্গলবার সকালে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অপরদিকে দৌলতপুর কলেজেও আজ প্রতুষ্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন করে। এরপর  কলেজ ক্যাম্পাসে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়াও উপজেলার বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি যথাযোগ্য মর্যদায় পালন করেছে।

মংলা প্রতিনিধি জানান, যথাযোগ্য মর্যাদায় মোংলায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। একুশের প্রথম প্রহরে মোংলার কেন্দ্রিয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, মোংলাপোর্ট পৌরসভা, মোংলা প্রেসক্লাব, মোংলা টিভি জার্নালিস্ট এ্যাসোয়িশন, আ্ওয়ামীলীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক এবং ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

একুশের প্রভাতে উপজেলা প্রশাসনের নেতৃত্বে দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ প্রভাত ফেরী করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। এছাড়া কেন্দ্রিয় শহীদ মিনার চত্বরে মোংলাপোর্ট পৌরসভা এবং উপজেলা প্রশাসনের আয়োজনে তিনদিন ব্যাপী বই মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং আলোচনাসভার আয়োজন করা হয়েছে।Laxmipur matriy basa dibos pic 21.02.2017লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও বর্ণাঢ্য আয়োজনে মধ্য দিয়ে লক্ষ্মীপুরে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা এক মিনিটে স্ংসদ সদস্য একে এম শাহজাহান কামাল ও জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী নেতৃত্বে জেলা প্রশাসন শহরের মাদামস্থ জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। এরপর পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পন করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার আসম মাহাতাব উদ্দিন, জেলা আওয়ামীলীগ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, লক্ষ্মীপুর বিশ্ববিদ্যালয় কলেজ, সরকারী মহিলা কলেজ ও বিভিন্ন রাজনৈতিক দল, সরকারী, বেসরকারী বিভিন্ন দপ্তরসমুহ, এনজিও, পেশাজীবি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

শরীয়তপুর প্রতিনিধি জানান, একুশের প্রথম প্রহরে শরীয়তপুর জেলাবাসীর পক্ষ্যে জেলা প্রশাসক কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।  এর পরে পর্যায়ক্রমে পুলিশ সুপার, শরীয়তপুর প্রেসক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সহযোগী সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মী এবং সর্বস্তরের মানুষ একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। পরে সোমবার সকাল ৮ টায় সদর উপজেলা চত্বর থেকে প্রভাতফেরি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যেয়ে শেষ হয়।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, সারা দেশের মতো টাঙ্গাইলেও নানা কর্মসুচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তোবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মাহবুব হোসেন। এর পর ছানোয়ার হোসেন এমপি, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের, পুলিশ সুপার মো. মাহবুব আলম, টাঙ্গাইল পৌরসভা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, টাঙ্গাইল প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও  সর্বস্তরের জনতা শ্রদ্ধা নিবেদন করেন।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয শহীদ মিনার ও এর আশপাশের সড়কগুলো বাংলা বর্ণমালা দিয়ে বর্নিলভাবে সাজানো হয়েছে। ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইল প্রেসক্লাবের আয়োজনে আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়া দেশের সর্বত্র যথযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান শহীদ দিবস।