ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলের ফ্রি কিডনি ও চক্ষু চিকিৎসা ক্যাম্প

ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলের ফ্রি কিডনি ও চক্ষু চিকিৎসা ক্যাম্প

শেয়ার করুন

125
নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল :

প্রতি বছরের মত এবারও ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলের সখীপুরে অনুষ্ঠিত হলো ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প। মঙ্গলবার সখীপুর উপজেলার হাতিবান্ধা গ্রামে তালিমঘরে দিনব্যাপী বিনামূল্যে এ চিকিৎসা সেবার আয়োজন করে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

সখীপুর ছাড়াও আশপাশের উপজেলার প্রায় আড়াই হাজার রোগীর মাঝে চিকিৎসা সেবা প্রদান করেন বিশেষজ্ঞ ডাক্তাররা। এছাড়াও রোগীদের বিনামূল্যে ওষুধ সরবরাহ ও প্রায় তিনশ’ রোগীকে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্যে প্রাথমিকভাবে বাছাই করে আয়োজকরা। গত ১৩ বছর যাবত চলে আসছে ভাষা শহীদদের স্মরণে ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প।
85দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা উপলক্ষে সেখানে ‘ কিডনি রোগ প্রতিরোধে করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ক্যাম্পস-এর সভাপতি ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার এম এ সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোন না কোন ভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘণ্টায় পাঁচজন লোক মৃত্যুবরণ করছে। সাধারণত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগীরা বুঝতেই পারেনা যে সে কিডনি রোগে আক্রান্ত।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক জিএম আব্দুল মালেক মিয়া, ডাক্তার মোশারফ হোসেন ও এহতেশামুল হক এবং সখিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি কুতুব উদ্দিন।

গত প্রায় একযুগ ধরে হাতিবান্ধা গ্রামে ক্যাম্পস ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে দুস্থ ও দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসার আয়োজন করে আসছে। দিনব্যাপী এ আয়োজনে স্থানীয়রা বিভিন্ন পশড়া সাজিয়ে মেলার আয়োজন করে থাকে।