মরহুম সেখ আকিজ উদ্দিনের মেজ ছেলে শেখ মোমিন উদ্দিনের প্রথম মৃত্যু বার্ষিকী

মরহুম সেখ আকিজ উদ্দিনের মেজ ছেলে শেখ মোমিন উদ্দিনের প্রথম মৃত্যু বার্ষিকী

শেয়ার করুন

240301813_1237392056777554_8024245650054787343_n

 ২৪ আগষ্ট, শিল্পপতি শেখ আকিজ উদ্দিনের মেজ ছেলে শেখ মোমিন উদ্দিনের প্রথম মৃত্যু বার্ষিকী। ২০২০ সালের এই দিনে তিনি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন। দিবসটি উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে খুলনা জেলার মধ্য ডাঙ্গায় তার বাবার নির্মিত লালমতি হাফিজিয়া ও নূরাণী মাদরাসার শিক্ষার্থীদের মাঝে উন্নতমানের খাবার বিতরন, একই জায়গায় মরহুমের কবর জিয়ারত,দোয়া,কোরআন খতম ও তার ব্যবসায়িক প্রতিষ্ঠান এস এ এফ লেদার ইন্ডাষ্ট্রিজের শ্রমিকদের মাঝে খাবার বিতরন করা হয়।

কর্মজীবনে শেখ মোমিন উদ্দিন ছিলেন একজন সফল ব্যবসায়ী। লন্ডনের নর্থহ্যাম্পটন থেকে লেদার টেকনোলজিতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী শেষ করে তিনি তার আজীবনের লালিত স্বপ্ন ,বাংলাদেশের সম্ভাবনাময় চামড়া শিল্পের প্রসার ঘটানোর উদ্দেশ্যে কাজ শুরু করেন। এ স্বপ্ন পুরনে তিনি ১৯৭৮ সালে যশোরের নওয়াপাড়ায় অবস্থিত এস.এ.এফ লেদার ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের-এর হাল ধরেন এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে এই চামড়াজাত প্রতিষ্ঠানকে নতুনভাবে গড়ে তোলেন।রুগ্ন প্রায় এই শিল্প প্রতিষ্ঠানকে তিনি সচল করে শতভাগ রপ্তানিমুখি প্রতিষ্ঠানে পরিনত করেন। তার এই কর্মময় জীবনে তিনি একাধিক পুরষ্কারও অর্জন করেছেন। তাঁর স্বপ্নের এস.এ.এফ লেদার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ২০০৮ সাল থেকে টানা ৬ বার রপ্তানীখাতে অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বর্ণ ও রৌপ্য পদক লাভ করে। ২০১০ সাল থেকে আকিজ ফুটওয়্যার লিমিটেড ৩ বার রপ্তানী ট্রফি অর্জন করে। এছাড়া বিশ^ বাজারে বাংলাদেশের চামড়া শিল্পকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ায় এবং শিল্পখাতে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ ২০০৮,২০০৯,২০১২,২০১৩ এবং ২০১৪ সালে মোট ৫ বার তিনি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষিত হন।

তার স্ত্রী আরজুমান আরা সিদ্দিকী জানান,তিনি শুধু তার কর্মজীবনেই নন ,ব্যক্তি জীবনেও ছিলেন একজন বিচক্ষণ ও দয়ালু মানুষ। তিনি সর্বদা দেশের জন্য ভাবতেন। তিনি সবার অজান্তে গরীব মানুষকে সাহায্য সহযোগীতা করতেন। তার স্বপ্ন ছিলো দেশে বিভিন্ন ধরনের কলকারখানা নির্মাণ করে সেখানকার পণ্য বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা, সেই সাথে বেকার সমস্যার সমাধান করা। তার স্ত্রী আরও বলেন তার অনেক কাজ চলমান অবস্থায় তিনি মৃত্যু বরন করেন। বর্তমানে তার পুত্র পরিবারের সাহায্য সহযাগীতায় শেখ মোমিন উদ্দিনের অসমাপ্ত কাজ সম্পন্ন করার চেষ্টা করছে। এজন্য তিনি সকলের দোয়া কামনা করেন।

শেখ মোমিন উদ্দিন ১৯৫৭ সালের ১ সেপ্টেম্বর খুলনা জেলার ফুলতলা উপজেলার মধ্যডাঙ্গা গ্রামে আকিজ পরিবারে জন্মগ্রহন করেন।
তিনি আকিজ শিল্প গোষ্ঠীর এস.এ.এফ লেদার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড,আকিজ ফুটওয়্যার লিমিটেড ,আকিজ সুজ লিমিটেড,সাভার সু ইন্ডাষ্ট্রিজ (প্রাইভেট) লিমিটেড,গোল্ডেন আকিজ সুজ লিমিটেড এবং গোল্ডেন আকিজ সু আ্যাকসেসরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। তিনি ২০২০ সালের ২৪ আগষ্ট মগবাজার আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৩ বছর বয়সে মৃত্যুবরন করেন।