মধুমতিতেই সর্বনাশ আলফাডাঙ্গাবাসীর

মধুমতিতেই সর্বনাশ আলফাডাঙ্গাবাসীর

শেয়ার করুন

faridpur nodi vangon pic-1

।। কামরুজ্জামান সোহেল,ফরিদপুর ।।
ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার গোপালপুর ও টগরবন্দ ইউনিয়নে মধুমতি নদীর ভাঙ্গন ভয়ঙ্কর আকার ধারন করেছে। ইতোমধ্যেই বিলিন হয়েছে কয়েকশ বসত বাড়ী, ফসলী, পাকা সড়ক, গুচ্ছগ্রাম, মসজিদসহ বিভিন্ন স্থাপনা। ভাঙ্গনের মুখে রয়েছে স্কুল, মসজিদ, মাদ্রাসা, বাজার, ফলের বাগানসহ কয়েকশ বসত বাড়ী। ইতোমধ্যেই নদীগর্ভে বিলিন হয়েছে আলফাডাঙ্গার সাথে গোপালপুর ইউনিয়নের যোগাযোগের প্রধান পাকা সড়কটির প্রায় ৪শ মিটার। ঝুঁকির মধ্যে রয়েছে সড়কটির বেশীর ভাগ অংশ। সাম্প্রতিক সময়ে মধুমতি নদীর ভাঙ্গন এতটাই ভয়াবহ আকার ধারন করেছে যে, অনেকেই ঘর বাড়ী ও গাছপালা কেটে নেবারও সময় পাচ্ছেনা। এদিকে, নদী ভাঙ্গন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডের তরফ থেকে বালুর বস্তা ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করা হলেও তা নিয়ে স্থানীয়দের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
স্থানীয়রা জানান, বিগত কয়েক বছর ধরে মধুমতি নদী থেকে অবৈধ এবং অপরিকল্পিত ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কারনে গত বছর থেকে আলফাডাঙ্গা উপজেলার গোপালপুর ও টগরবন্দ ইউনিয়নে ভাঙ্গন শুরু হয়। গত বছর ভাঙ্গনের তীব্রতা কম থাকলেও এ বছর নদীর পানি বাড়তে থাকায় ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করে। গত দুই সপ্তাহের ব্যবধানে গোপালপুর ও টরগবন্দ ইউনিয়নের বাজড়া, চর আজমপুর, চরডাঙ্গা, চাপুলিয়া, চরধানাইর, শিকিপাড়া, চর চাপুলিয়া গ্রামের কয়েকশ বসত বাড়ী, ফসলী জমি, মসজিদ নদীতে বিলিন হয়। ইতোমধ্যেই নদীতে বিলিন হয়েছে গুচ্ছগ্রামের ১২৫টি বাড়ী। ভাঙ্গনের কারনে বিলিন হয়েছে ৪শ মিটার পাকা সড়ক।

আলফাডাঙ্গা উপজেলার সাথে গোপালপুর, টগরবন্দ, পাচুরিয়া, বানা ইউনিয়নের চলাচলের প্রধান সড়কটি বিলিন হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। বিকল্প পথে এসব ইউনিয়নের মানুষ চলাচল করছে। বর্তমানে নদীভাঙ্গনের হুমকির মুখে রয়েছে গোপালপুর ও টগরবন্দ ইউনিয়নের কয়েকশ বসত বাড়ী, বাজরা পশ্চিম পাড়া জামে মসজিদ, চরডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ একাধিক স্থাপনা। গত কয়েকদিন ধরে গোপালপুর ইউনিয়নে ভাঙ্গনের তীব্রতা কিছুটা কমলেও টগরবন্দ ইউনিয়নে ভাঙ্গন বেড়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে এ ইউনিয়নের কমপক্ষে ২-৩০টি বাড়ী বিলিন হয়েছে নদীতে। স্থানীয়রা অভিযোগ করে বলেন, গত বছর থেকে ভাঙ্গনের তীব্রতা বাড়লেও পানি উন্নয়ন বোর্ড কোন ব্যবস্থা নেয়নি। এবছর ভাঙ্গনের তীব্রতা আরো বেশী।

গ্রামের পর গ্রাম বিলিন হলেও ভাঙ্গন ঠেকাতে কার্যকর কোন ব্যবস্থা গ্রহন করা হচ্ছেনা। সরেজমিন শুক্রবার ভাঙ্গন কবলিত এলাকায় গিয়ে দেখা গেছে, ভাঙ্গন এলাকার মানুষের মধ্যে আহাজারী চলছে। অনেকেই ভাঙ্গনের কারনে আতংকিত হয়ে পড়েছে। ভাঙ্গন কবলিত এলাকার মানুষের মাঝে বিরাজ করছে চরম ক্ষোভ। সেই ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা গেছে, স্থানীয় সংসদ সদস্য ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনে গেলে। সেখানে থাকা বেশকিছু নারী পুরুষ ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেন বুলবুলের উপস্থিতিতে ক্ষোভপ্রকাশ করেন। তারা নদীভাঙ্গন ঠেকাতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্ট কতৃপক্ষকে দোষারোপ করেন। পরে সংসদ সদস্য ভাঙ্গনরোধে স্থায়ী ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন। টগরবন্দ ইউনিয়নের কয়েকজন নারী পুরুষ ক্ষোভ প্রকাশ করে বলেন, টগরবন্দ ইউনিয়নের বেশকিছু গ্রামে ভাঙ্গনের তীব্রতা বেশী হলেও সেখানে কোন বালুর বস্তা ফেলা হচ্ছেনা। গোপালপুর ইউনিয়নের একটি স্কুল রক্ষার জন্য সেখানেই বালুর বস্তা ফেলা হচ্ছে। এ নিয়ে স্থানীয়দের মাঝে সৃষ্টি হয়েছে ব্যাপক ক্ষোভের। নদী ভাঙ্গন ঠেকাতে দ্রুতই স্থায়ী বাঁধ নির্মানের দাবী জানিয়েছেন ভাঙ্গন কবলিত এলাকার হাজারো মানুষ।
নদী ভাঙ্গনরোধে গত কয়েকদিন ধরে বালুর বস্তা ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু শুধুমাত্র বালুর বস্তা ফেলে তীব্র আকার ধারন করা ভাঙ্গন কোনমতেই ঠেকানো যাচ্ছেনা। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন, মধুমতি নদীর ভাঙ্গন ঠেকাতে একটি প্রকল্প গ্রহন করা হয়েছে। বর্তমানে বালুর বস্তা ফেলে ভাঙ্গন ঠেকানোর উদ্যোগ নেওয়া হয়েছে। স্থায়ী বাঁধের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাব পাশ হলেও কাজ শুরু করা যাবে।