বান্দরবানে আ.লীগের মামলায় ঘরছাড়া জনসংহতির নেতা কর্মীরা

বান্দরবানে আ.লীগের মামলায় ঘরছাড়া জনসংহতির নেতা কর্মীরা

শেয়ার করুন

বান্দরবান প্রতিনিধি :

আওয়ামী লীগের দায়ের করা একের পর এক মামলায় উদ্বেগ উৎকণ্ঠায় রয়েছেন বান্দরবান জনসংহতি সমিতির নেতা কর্মীরা। সংগঠনটির অধিকাংশ নেতা কর্মী মামলায় হয়রানীর ভয়ে এখন ঘর ছাড়া।

গা ঢাকা দিয়েছেন দলটির কেন্দ্রীয় নেতাসহ অঙ্গ সংগঠনগুলোর নেতারাও। বিশেষ করে সদর উপজেলার আওয়ামী লীগ নেতা মংপু অপহরণের ঘটনার পর দলটি চাপের মুখে রয়েছে। সংগঠনটির নেতা কর্মীদের বিরুদ্ধে এলাকায় চাঁদাবাজি অপহরণ গুম হত্যা ও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার অভিযোগ তুলেছে আওয়ামী লীগ।

ইউপি নির্বাচনের পর থেকে আওয়ামী লীগের সাথে জনসংহতি সমিতির মধ্যে বিরোধ চাঙ্গা হয়ে উঠেছে। জনসংহতি সমিতির নেতা কর্মীদের দমাতে এ পর্যন্ত আওয়ামী লীগ দুটি মামলায় ৫০ নেতা কর্মীকে আসামী করেছে। গ্রেফতার করা হয়েছে জেলা শাখার সভাপতি উছোমং মারমা, সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক উছোসিং মারমাসহ ৮ জনকে। সংগঠনের সভাপতি উছোমং মারমাকে ৩ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। ৭ দিনের রিমান্ডের জন্য আবেদন করা হলেও আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করে।

রবিবার রাতে সুয়ালক ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি আবদুল করিম বাদী হয়ে জনসংহতি সমিতির ১১ নেতা কর্মীকে আসামী করে সদর থানায় মামলা দায়ের করে। এ মামলায় পুলিশ সভাপতি উছোমং মারমাকে গ্রেপ্তার করে।

অন্যদিকে গত ১৩ জুন সদরর উপজেলা আওয়ামী লীগের নেতা মংপু মারমাকে অপহরণের দায়ে জনসংহতি সমিতির ৩৪ নেতা কর্মীকে আসামী করে মামলা দায়ের করা হয়। এ মামলায় সংগঠনের কেন্দ্রীয় নেতা কে এস মং মারমা, জলিমং মারমা, চিংহ্লামং চাক, রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান ক্যবামং মারমা, জেলা সভাপতি উছোমং মারমাকেও আসামী করা হয়। জনসংহতি সমিতির পাশাপাশি পাহাড়ি ছাত্র পরিষদের নেতা কর্মীদেরও আসামী করা হয়।

মংপু অপহরণ মামলার পর দীর্ঘদিন পলাতক ছিলেন নেতা কর্মীরা। পরে তারা হাইকোর্ট থেকে আগাম জামিন আনেন। জনসংহতি সমিতির নেতারা জানান, মংপু অপহরণ মামলার পর হাই কোর্ট জামিন দেয়ায় রবিবার রাতে আরও একটি মামলা দায়ের করে আওয়ামী লীগ। এতে নেতা কর্মীরা আতংক উৎকণ্ঠায় এখন ঘরে থাকতে পারছেনা।

কেন্দ্রীয় নেতা চিংহ্লামং চাক জানান মংপু অপহরণ মামলায় জামিন পাওয়া ১০ নেতার মধ্যে ৭ জনকে আবারো মামলায় জড়ানো হয়েছে। রাজনৈতিক ভাবে হয়রানী করার উদ্দেশে নেতা কর্মীদের বিরুদ্ধে একের পর এক মামলা দায়ের করা হচ্ছে। সংগঠনের নেতা কর্মী অপহরণ চাঁদাবাজির সাথে জড়িত নয় বলে নেতৃবৃন্দরা জানান।

তবে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি একে এম জাহাঙ্গীর ও যুগ্ম সাধারণ সম্পাদক লক্ষ্মী পদ দাশ জানান জনসংহতি সমিতির সন্ত্রাসীরা পুরো জেলায় চাঁদাবাজি অপহরণ খুন হত্যাসহ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পরেছে। তাদের অত্যাচারে এখন সাধারণ পাহাড়িরাই অসহায়। পাড়ায় পাড়ায় যেখানে সন্ত্রাসীদের পাওয়া যাচ্ছে জনগণ প্রতিরোধ গড়ে তুলছে। মানুষ এখন সন্ত্রাস চাঁদাবাজি চায়না। জনসংহতি সমিতির সন্ত্রাসীরা আওয়ামী লীগ নেতা মংপু মারমাকে অপহরণ করেছে। তার এখনো খোজ পাওয়া যায়নি। এছাড়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগ নেতা কর্মীদের হুমকি দিয়েছে। এখনো তারা অপকর্ম করে যাচ্ছে। আওয়ামী লীগ জনসংহতি সমিতির সন্ত্রাসের শেষ দেখে ছাড়বে বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন।