প্রবল বর্ষণে রাঙ্গামাটিতে আবারও ধস, সড়ক যোগাযোগ বিছিন্ন

প্রবল বর্ষণে রাঙ্গামাটিতে আবারও ধস, সড়ক যোগাযোগ বিছিন্ন

শেয়ার করুন

20170725_085508
পুলক চক্রবর্র্তী, রাঙ্গামাটি প্রতিনিধি:

গত তিন দিনের একটানা বৃষ্টিতে রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ির খামারপাড়া এলাকায় আবারো সড়কের ২০ মিটার অংশ ভেঙ্গে গিয়ে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রাঙ্গামাটিতে ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনায় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার একমাস পর ১৭ জুলাই রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের সংযোগ পুনস্থাপন করে হালকা যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে গত তিন দিনের টানা বর্ষনে সোমবার সন্ধ্যায় সড়কে নতুন করে ভাঙ্গন হলে সড়কে যান চলাচল বিচ্ছিন্ন হয়ে যায়।

রাঙ্গামাটিতে ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনায় ৪টি সড়ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয় । এর মধ্যে রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের অবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়ে। এ সড়কের কুতুকছড়ি ইউনিয়নের কিচিং, খামারপাড়া, মোনতলা এলাকায় বড় বড় পাহাড় ভেঙ্গে মাটি ধসে পড়ে রাস্তার উপর। এছাড়া কিচিং ও মোনতলা এলাকায় সড়কের দুটি অংশ ধসে গিয়ে রাস্তার ১০০ মিটার অংশ নিশ্চিন্ন হয়ে যায়। এ কারনে দীর্ঘ একমাস এ সড়কে যান চলাচল বন্ধ থাকে। রাঙ্গামাটি সড়ক বিভাগ দীর্ঘ এক মাস চেষ্টা চালিয়ে রাঙ্গামাটি -খাগড়াছড়ি সড়কের উপর থেকে মাটি সরিয়ে এবং ভেঙ্গে যাওয়া অংশে মাটি ভরাট করে ১৭ জুলাই হালকা যান চলাচরের জন্য রাস্তাটি খুলে দেয়। কিন্ত এক সপ্তাহ যেতে না যেতে সোমবার সন্ধ্যা থেকে সড়কটি আবারো বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় রাঙ্গামাটির সাথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে রাঙ্গামাটির ও খাগড়াছড়িসহ, নানিয়ারচর, বাঘাইছড়ি, লংগদু ও কুতুকছড়ি এলাকাবাসীর দুর্ভোগ চরমে উঠেছে। রাঙ্গামাটি সড়ক ও জন পথ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী অর্ধেন্দু বিকাশ চাকমা জানান

ভারী বর্ষণ শুরু হলে রাস্তার ক্ষতির আশংকা রাঙ্গামাটি -থাগড়াছড়ি সড়কে যান চলাচল বন্ধ করে দেয় সড়ক বিভাগ। সড়ক বিভাগের কর্মীরা বৃষ্টির পানির তোড়ে রাস্তার যাতে ক্ষতি না হয় সে  প্রচেষ্টা যখন চালাচ্ছিলেন ঠিক সে সময়ে সোমবার সন্ধ্যায় প্রবল বর্ষনে সড়কের নতৃন অংশে ধসে নিয়ে যায়।
অপরদিকে রাঙ্গামাটি সড়ক ও জনপথ বিভাগ উপ-সহকারী প্রকৌশলী, মাঃ আবু মুছা জানান,রাঙ্গামাটি -চট্টগ্রাম মহসড়কে সাপছড়িতে রাস্তা ধ্বসে যাওয়ার অংশে ভ্যাইলী ব্রীজ নির্মানের কাজ এগিয়ে চলেছে। আগামী এক মাসের মধ্যে এ সড়কে সব ধরনের যান চলাচল শুরু করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সাম্প্রতিক পাহাড় ধ্বস ও অতি বৃষ্টির কারণে রাঙ্গামাটি- চট্টগ্রাম মহাসদক সহ রাঙ্গামাটি-খাগড়াছড়ি, রাঙ্গামাটি-কাপ্তাই ও রাঙ্গামাটি-বান্দরবান সড়কের যে ক্ষতি হয়েছে তা পুরোপুরি কাটিয়ে উঠতে অনেক সময় লেগে যাবে বলে জানিয়েছেন সড়ক ও জনপদ বিভাগের সংশ্লিষ্টরা।