গ্যাস নিঃসরণ নিয়ন্ত্রণে কৃত্রিম বৃষ্টি ছিটানো হচ্ছে

গ্যাস নিঃসরণ নিয়ন্ত্রণে কৃত্রিম বৃষ্টি ছিটানো হচ্ছে

চট্টগ্রামে সার কারখানার গ্যাস ট্যাংক বিষ্ফোরণ, বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ায় আতঙ্ক

শেয়ার করুন
গ্যাস লিকেজ ৩
অসুস্থ একজনকে হাসপাতালে নেয়া হচ্ছে (সংগৃহিত)
চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামের আনোয়ারা সিইউএফএল সংলগ্ন ডাই অ্যামোনিয়া ফসফেট (ড্যাপ) সার কারখানার অ্যামোনিয়াম ফসফেটের বার্নাল বা ট্যাংক বিস্ফোরণে ছড়িয়ে পড়া বিষাক্ত গ্যাসে অসুস্থ হয়ে পড়েন আশপাশের এলাকার কমপক্ষে ৫০ জন।

সোমবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে ঘটে যাওয়া এ দুর্ঘটনায় গ্যাসের তীব্রতায় অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গ্যাস লিকেজ ২
বিষ্ফোরণের পর জ্বলে ওঠা অগ্নিকাণ্ড

চট্টগ্রাম শহরের পতেঙ্গার ১৫ নম্বর ঘাট এলাকার উল্টো দিকে কর্ণফুলী নদীর পূর্ব পাড়ে অবস্থিত ঐ সার কারখানায় দুর্ঘটনার পর অ্যামোনিয়া গ্যাস নদীর পশ্চিম পাড়ে চট্টগ্রাম নগরের বন্দর ও হালিশহর এলাকায় ছড়িয়ে পড়ে। রাতে এ দুর্ঘটনার পর শহরের লোকজন আতঙ্কিত হয়ে পড়ে।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানান, গ্যাসের কারণে পতেঙ্গায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের বেশ কয়েকজন যাত্রী অসুস্থ হয়ে পড়েন। তাঁদের মধ্যে পাঁচজনকে চিকিৎসার জন্য রাত একটার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

নগরের বাসিন্দারা দাবি করেছেন, গ্যাসের তীব্র গন্ধে এলাকা ভরে গেছে। এতে করে শ্বাস নিতে সমস্যা হচ্ছে।

উল্লেখ্য, অ্যামোনিয়া ঝাঁঝালো গন্ধযুক্ত গ্যাস। সার উৎপাদনে এটি গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। এই গ্যাস ক্ষারীয় এবং মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। অ্যামোনিয়াম ফসফেট বাতাসের সঙ্গে মিশে অ্যামোনিয়া গ্যাস তৈরি করে এবং গ্যাসের ঘনমাত্রার ওপর নির্ভর করে এর ক্ষতিকর প্রভাব। এই গ্যাসের প্রভাবে চোখ জ্বালাপোড়া ও শ্বাস নিতে কষ্ট হয়।

রাত দেড়টার দিকে ফায়ার সার্ভিসের চট্টগ্রাম কার্যালয়ের উপসহকারী পরিচালক জসীম উদ্দিন জানান, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের ৮টি গাড়ি গ্যাস নিয়ন্ত্রণে কাজ চালাচ্ছে। সেখানে কৃত্রিম বৃষ্টি ছিটানো হচ্ছে।

গ্যাস লিকেজ
গ্যাসের তীব্রতায় অসুস্থ হয়ে পড়া এক যুবক

এর আগে রাত একটায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অসুস্থ ব্যক্তিদের দেখতে যান জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন ও সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী। এ সময় সিভিল সার্জন সাংবাদিকদের বলেন, গ্যাস ছড়িয়ে পড়লেও আতঙ্কের কিছু নেই। যেসব এলাকায় গ্যাস ছড়িয়েছে, সেখানকার বাসিন্দাদের মাস্ক পরার এবং আগুন না জ্বালানোর পরামর্শ দেন তিনি।

চট্টগ্রামের জেলা প্রশাসক বলেন, লোকজনকে আতঙ্কিত না হতে মাইকিং করা হচ্ছে। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা তাঁকে বলেছেন, পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রণে এসেছে। দুর্ঘটনার কারণ জানতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।