অপেক্ষা টোকিও অলিম্পিকের

অপেক্ষা টোকিও অলিম্পিকের

শেয়ার করুন

তৌহিদ সোহান:

শেষ হল ১৭ দিনের মহাযজ্ঞ। পর্দা নেমে গেল রিও অলিম্পিকের, এখন চার বছরের অপেক্ষা টোকিওর জন্য।
১৯৬৪ সালের পর এশীয় দেশ হিসেবে জাপানের টোকিওতে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে পৃথিবীর অন্যতম জনপ্রিয় ক্রীড়াযজ্ঞ অলিম্পিক। আধুনিক টেকনোলজির দেশ জাপান কি চমক দেখাতে চলেছে ২০২০ টোকিও অলিম্পিকে তা নিয়ে কৌতুহলের অন্ত নেই ক্রীড়ামোদী জনসাধারণের মনে। কি দেখাবে আয়োজক দেশ জাপান?
  • ইতোমধ্যেই টোকিও অলিম্পিকের লোগো উন্মোচিত হয়ে গেছে। কেমন সেই লোগো! টোকিও অলিম্পিক লোগো টোকিও অলিম্পিক
  • নিজেদের সক্ষমতা দেখাতে টোকিও ইতিমধ্যে অনেক ভেন্যুর নির্মাণসম্পন্ন করে ফেলেছে। জাপানের পরিকল্পনাবিদরা এমনভাবে ভেন্যুর ডিজাইন করছে যেন অলিম্পিক ভিলেজের আট কিলোমিটারের মধ্যেই ৮৫ ভাগ খেলার ইভেন্ট আয়োজন করা যায়।
    stadium১৯৬৪ সালের জাপানের জাতীয় স্টেডিয়ামটি এবারও অলিম্পিকের প্রধান ভেন্যু হিসাবে ব্যবহৃত হবে। তবে স্টেডিয়ামটিকে আরও আকর্ষণীয় করতে এটাকে একটি ফ্লাইং সসারের আকৃতি দেয়া হবে। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৮০ হাজার। টোকিও সরকারের ধারণা, অলিম্পিক গেমস তাদের পর্যটনশিল্পে প্রায় দেড় ট্রিলিয়ন ইয়েনের চাহিদা তৈরি করবে। এটা আসবে অলিম্পিক সামগ্রী বিক্রয় ও আবাসন খরচ থেকে। বেসরকারি খাতের বিনিয়োগসহ এটা তিন ট্রিলিয়ন ছাড়াতে পারে। সেই সাথে দেড় লাখ নতুন কর্ম সংস্থান সৃষ্টি হবে।
  • ২০২০ অলিম্পিক সরাসরি সম্প্রচার করা হবে সর্বাধুনিক 8K প্রযুক্তির মাধ্যমে। সম্পূর্ন HD কোয়ালিটির ভিডিও দেখতে পাবেন। এখানে হাইব্রিড ব্রডকাস্ট সিস্টেম ব্যাবহার করা হবে। আপনি কমেন্ট ও টুইট করতে পারবেন যা সরাসরি স্ক্রীণে দেখতে পাবেন। এছাড়া খেলার স্কোর ও বিস্তারিত তথ্য স্পষ্টভাবে স্ক্রীণে দেখতে পাবেন। ৩২ মেগাপিক্সেল ক্ষমতা সম্পন্ন ক্যামেরাটি অনেক বেশি সংবেদনশীল এবং সাধারন ক্যামেরা থেকে ১৬ গুণ প্রখর।
    camera 1 camera 2
  • অত্যাধুনিক সাউন্ড রেকর্ডিং সিস্টেম যেটি শব্দের উৎস জুম করে ক্যামেরা পরিচালনা করতে পারবে। শব্দের উৎসকে ক্যমেরা স্বয়ংক্রিয়ভাবে ফোকাস করবে।sound1 sound-2
  • লাইভ সাবটাইটেলের পাশাপাশি শ্রবণপ্রতিবন্ধীদের জন্য সাইন-ল্যাংগুয়েজের সুব্যাবস্থা। সাথে রয়েছে তাৎক্ষণিক অনুবাদ করার স্বয়ংক্রিয় ডিভাইস।instant-translate1 live-subtitle sign-language-2
  • উন্নত ও সহজ অর্থ আদান-প্রদানের ব্যাবস্থা সহ আরও অনেক সুযোগ-সুবিধা। money-transfar-2
আরও কি চমক দেখাবে জাপান সেই অলিম্পিকে সে সম্পর্কে জানতে হলে তো অপেক্ষা করতেই হচ্ছে আমাদের। কোটি কোটি ক্রীড়ামোদির ক্রীড়া পিপাসা কতটুকু পূরণ করতে পারবে জাপান সেটা ২০২০ সালেই জানা যাবে।