আজ ১০ ডিসেম্বর নড়াইল শত্রু মুক্ত দিবসে নানা কর্মসূচি

আজ ১০ ডিসেম্বর নড়াইল শত্রু মুক্ত দিবসে নানা কর্মসূচি

শেয়ার করুন
আজ ১০ ডিসেম্বর নড়াইল মুক্ত দিবসে পানি উন্নয়ন গণকবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
আজ ১০ ডিসেম্বর নড়াইল মুক্ত দিবসে পানি উন্নয়ন গণকবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

৯ ডিসেম্বর কালিয়া এবং লোহাগড়া থানা হানাদার মুক্ত করার পর বীর মুক্তিযোদ্ধারা তৎকালীণ নড়াইল মহকুমা শহর হানাদার মুক্ত করার লক্ষে ওই দিন রাতেই মুক্তিযোদ্ধারা শহরের বিভিন্ন পয়েন্টে অবস্থান করে। কাকডাকা ভোরেই শহরের পানি উন্নয়ন বোর্ড অফিসে অবস্থানরত পাকবাহিনীর দোসর মিলিশিয়াবাহিনী,,আলবদর ও রাজাকারদের চারদিক থেকে ঘিরে ফেলে। শুরু হয় গোলাগুলি বিনিময়। ৩ ঘন্টাব্যাপী গোলাগুলি বিনিময়ের পর ১০ ডিসেম্বর দুপুরে পাকবাহিনীর দোসররা মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসর্মপণ করতে বাধ্য হয়। হানাদার মুক্ত হয় নড়াইল মহকুমা শহর। পরে মুক্তিযোদ্ধারা ওই ভবনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলণ করেন।

১৪ ডিসেম্বর তৎকালীণ ডাকবাংলো চত্বরে (বর্তমান জেলা পরিষদ ডাকবাংলো) আনুষ্ঠাbনিকভাবে জাতীয় পতাকা উত্তোলণ করা হয়।

দিবসটি পালনে জেলা মুক্তিযোদ্ধা সংসদ,শিল্পকলা একাডেমি,চিত্রা থিয়েটারসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করে।

কর্মসূচির মধ্যে ছিল জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ম্যুরালে,পানি উন্নয়ন বোর্ড কার্যালয় চত্বরের গণকরে,জেলা জজ আদালতের পাশে চিত্রা নদীর তীরে স্থাপিত ৭১ এর বধ্যভূমিতে,শিল্পকলা একাডেমি চত্বরে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পুষ্পমাল্য অর্পণ শেষে শিল্পকলা একাডেমির খেলা মঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.ফকরুল হাসান,অতিরিক্ত পুলিশ সুপার (সদর) এস,এম কামরুজ্জামান,সদর থানার ওসি শওকত কবির,পৌরসভার সচিব ওহাবুল াালম,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর শরফুল আলম লিটুসহ নানা শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

বিকেলে শহরের রূপগঞ্জ বাজারের এনভায়রণমেন্টাল থিয়েটার এবং সন্ধ্যায় শিল্পকলা একাডেমির খোলা মঞ্চে জারিগান অনুষ্ঠিত হবে।