বিশ বছর পর অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস

বিশ বছর পর অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস

শেয়ার করুন

3678

এটিএন টাইমস ডেস্ক :

প্রথম উপন্যাসের বিশ বছর পর প্রকাশিত হতে চলেছে অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস। আগমী বছর জুনে প্রকাশিত হবে বুকারজয়ী এই লেখিকার নতুন উপন্যাস।

দীর্ঘ সময় পর বই প্রকাশ করতে পারায় উচ্ছসিত অরুন্ধতী রায়। এর আগে তাঁর প্রথম উপন্যাস ‘গড অফ স্মল থিংস’ প্রকাশিত হয়েছিল ১৯৯৭ সালে। ওই সময় বিপুল পরিমাণ পাঠক প্রিয়তা পেয়েছিল বইটি। তবে ‘গড অফ স্মল থিংস’-এর পর আর কোনও উপন্যাস লেখেননি তিনি। সেবছরই বুকার পুরস্কার জিতেছিলেন তিনি।

তার লেখা নতুন উপন্যাস ‘দ্য মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস’ প্রকাশ করবে ব্রিটেনের হামিশ হ্যামিল্টন এবং পেঙ্গুইন ইন্ডিয়া। নতুন উপন্যাস প্রসঙ্গে প্রকাশনা সংস্থার তরফ থেকে বলা হয়েছে, ‘এই উপন্যাস প্রকাশ করা একই সঙ্গে সম্মানের ও আনন্দের। বিভিন্নভাবে এটি একটি অসাধারণ বই, সাম্প্রতিক সময়ে আমাদের পড়া সেরা বই।’

হামিশ হ্যামিল্টন-এর প্রকাশনা পরিচালক সাইমন প্রসার এবং পেঙ্গুইনের প্রধান সম্পাদক মেরু গোখলে এক যৌথ বিবৃতিতে বলেন, ‘তার লেখনির মতোই চরিত্রগুলোও অসাধারণ। প্রাণবন্ত শব্দ প্রয়োগের মধ্যদিয়ে উদারতা ও সহমর্মিতায় জীবন্ত হয়ে উঠেছে। সেখানে প্রতিটা শব্দই যেন জীবন্ত, যা আমাদের জাগিয়ে তুলে এক নতুন পথে দেখতে, অনুভব করতে, শুনতে ও যুক্ত হতে শেখায়। এসবের মধ্যদিয়েই উপন্যাসটি পেয়েছে নতুনত্ব, যা মূল ধারার উপন্যাসে পরিণত করেছে।’

বইটি লেখার ক্ষেত্রে তার বন্ধু বুকার পুরস্কারজয়ী জন বার্গার উৎসাহ দিয়েছেন ২০১১ সালে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টকে অরুন্ধতী রায় জানিয়েছিলেন। তবে ওই সময় তিনি ভারতে মাওবাদী আন্দোলন নিয়ে কাজ করছিলেন।