’নাট্যজগতে তার মশাল আলো দেবে যুগের পর যুগ’

’নাট্যজগতে তার মশাল আলো দেবে যুগের পর যুগ’

শেয়ার করুন

Selim Al Deen1নিজস্ব প্রতিবেদক:

নাট্যাচার্য সেলিম আল দীন তাঁর নাটকে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন এই ব-দ্বীপের চির-সংগ্রামী, সরল, স্বাধীনচেতা ও নির্ভিক মানুষের জীবনকাব্যের প্রতিচ্ছবি। নিছক মঞ্চের ভাষা হয়ে থাকেনি তার নাটক। জীবনসংগ্রাম রূপে কথিত হয়েছে নাট্য বর্ণনা। বাংলাদেশের নাট্যচর্চাকে নতুন দিশা দেয়া এই ব্যক্তিত্বের ৬৭তম জন্মবার্ষিকী বৃহস্পতিার। স্মরণ করি তাঁকে বিনম্র শ্রদ্ধায়।

‘চাকা’র শেষ দৃশ্য- যখন মৃত মানুষটার ঠিকানা পাওয়া গেল না তখন তাকে মাটি ফেটে তৈরি হওয়া গর্তে ফেলে দেয়া হয়।

এ নাটকের স্রষ্ট্রা সেলিম আল দীন। এ সৃষ্টি জানিয়েছে মানুষের কোন আলাদা পরিচয় নেই, ঠিকানা নেই। পরিচয় ও ঠিকানাহীন মানুষ জাতধর্মের উর্ধে। সেলিম আল দীনের স্বকীয়তা এখানেই।

রবীন্দ্র উত্তরকালের অন্যতম নাট্যকার নাট্যাচার্য সেলিম আল দীন। সাহচর্য যাঁরা পেয়েছেন, সেলিম আল দীন তাঁদের কাছে বহুমাত্রিক।

Selim Al Deenসেলিম আল দিনের ছাত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন বলেন, বাঙালির ঐতিহ্যবাহী নাট্যশৈলীকে সমসময়ের উপাদানে ঋদ্ধ করার প্রয়াসে তিনি নিরলস ছিলেন আমৃত্যু। একের পর এক অনবদ্য সৃজনে গড়েছেন নতুন ধারা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যত্ব বিভাগের অধ্যাপক মো. আমিনুল ইসলাম বলেন, নাট্যজগতে তিনি যে আলোর মশাল জ্বালিয়েছেন তা আলো দেবে যুগের পর যুগ।

সেলিম আল দীন ছিলেন সাধক। তিনি সহজিয়া লোকজ সংস্কৃতির উপাদানকে নাটকে ব্যবহার করেছেন নানা মাত্রায়। দেশিয় নাট্যাঙ্গনের জ্যোতিষ্ক সেলিম আল দীনের জন্মদিনে জানাই আমাদের প্রণতি।