কিংবদন্তী শিল্পী গফুর হালীর পরলোকগমন

কিংবদন্তী শিল্পী গফুর হালীর পরলোকগমন

শেয়ার করুন

চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামের আঞ্চলিক ও মরমী গানের কিংবদন্তী শিল্পী আবদুল গফুর হালী আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামের বেসরকারি একটি হাসপাতালে এই সুর স্রষ্টার জীবনাবসান ঘটে। সঙ্গীতের এই দিকপালের মৃত্যুতে বন্দর নগরীতে নেমে এসেছে শোক।

সন্দীপনের কণ্ঠে ‘সোনাবন্ধু তুই আমারে করলিরে দিওয়ানা’, শিরিনের কণ্ঠে ‘পাঞ্জাবিওয়ালা’,  কল্যাণী ঘোষের গাওয়া ‘দেখে যারে মাইজভাণ্ডারে হইতেছে নুরের খেলা’- এমন অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা আবদুল গফুর হালী।  ৬০ বছর ধরে একটানা গান লিখে চলা গফুর হালীর গান গেয়ে তারকা বনে যাওয়া শিল্পীর সংখ্যাও অনেক।

গফুর হালীর সঙ্গীত প্রতিভা আন্তর্জাতিক পর্যায়েও সমাদৃত হয়েছে। হালীর গান নিয়ে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়েছে গবেষণাগ্রন্থ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন ও আমেরিকার এমোরি বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর ড. বেঞ্জামিন বেন তার গান নিয়ে গবেষণা করছেন। তার মৃত্যুতে আঞ্চলিক গানের এক নক্ষত্রের পতন হলো বলেই মনে করছেন তার শিষ্যরা।

পুঁথিগত শিক্ষা সামান্যই। কিন্ত্ত গত ৬ দশকের সঙ্গীত সাধনায় তিনি হয়েছেন অসামান্য জ্ঞানের অধিকারী । রাষ্ট্রীয় কোন সম্মান না পেলেও শেষ মূহুর্তে পড়েছিলেন আর্থিক সমস্যায়। ২ হাজার গান ও ৫টি প্রকাশিত গ্রন্থের জনক আব্দুল গফুর হালীকে শুক্রবার তার পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।