উজানধলে দুই দিনের শাহ্ আব্দুল করিম উৎসব

উজানধলে দুই দিনের শাহ্ আব্দুল করিম উৎসব

শেয়ার করুন

পঙ্কজ দে, সুনামগঞ্জ :

সমাজ পরিবর্তনের স্বাপ্নিক লোকশিল্পী একুশে পদক প্রাপ্ত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দিরাইয়ে দুইদিন ব্যাপী জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠান সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধলে শুক্রবার থেকে শুরু হচ্ছে। শাহ্ আব্দুল করিম জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় পর্ষদের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় উজানধল মাঠে দুই দিনের এই উৎসব হবে।
বাউল সম্রাট শাহ আবদুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত মানুষকে আনন্দ দেবার পাশাপাশি, সমাজ ও রাষ্ট্রের নানা অসংগতির কথা গানে গানে জানিয়ে গেছেন এই বাউলশিল্পী। নির্লোভ-নিরহংকার কিংবদন্তীতুল্য এই বাউল শিল্পী ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তাঁর জন্মবার্ষিকীর সাংস্কৃতিক উৎসবকে ঘিরে বৃহস্পতিবার থেকেই হাওর-ভাটির সকল বাউলের পথ মিলেছে উজানধল মাঠে। কালনীর পাড়ের উজানধলে সুরের ঢেউ লেগেছে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সুনামগঞ্জ জেলা আহ্বায়ক অঞ্জন চৌধুরী বলেন, ‘মানুষে মানুষে ভালবাসা, বর্ণবাদ, উগ্রবাদী এবং সন্ত্রাসের বিরুদ্ধে বড় হাতিয়ার শাহ্ আব্দুল করিমের গণসংগীত। এজন্যই শাহ্ আব্দুল করিমের মতো মরমি বাউলদের গানের কথা পৌঁছে দিতে হবে সকল মানুষের মাঝে।’
দুই দিনের অনুষ্ঠানের শুরুর দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুস। অতিথি থাকবেন লোকসঙ্গীত শিল্পী ঝুনা চৌধুরীসহ সিলেট ও সুনামগঞ্জের বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক এবং লোক গবেষকরা।
দুইদিনেই রাতব্যাপি গান চলবে। সঙ্গীত শিল্পী কাজী শুভ, আরিফ চৌধুরীসহ দেশের প্রখ্যাত লোকসঙ্গীত শিল্পীরা অনুষ্ঠানে গান পরিবেশন করবেন।