রোহিঙ্গাদের অলস মস্তিষ্কগুলো অপরাধ প্রবণ হয়ে উঠবে!

রোহিঙ্গাদের অলস মস্তিষ্কগুলো অপরাধ প্রবণ হয়ে উঠবে!

শেয়ার করুন

rohiiii1নিজস্ব প্রতিবেদক :

কর্মহীন রোহিঙ্গাদের আশ্রয় শিবিরগুলোতে অলস সময় কাটে সারা দিন। স্থানীয়দের আশঙ্কা, এই অলস মস্তিষ্কগুলো অপরাধ প্রবণ হয়ে উঠতে পারে একটা সময়। এর বাইরে অসাধু গোষ্ঠীর তৎপরতা তো রয়েছেই।

কক্সবাজারের উখিয়া টেকনাফের রোহিঙ্গা ত্রাণ কেন্দ্রগুলোতে সাধারণ নারী ও শিশুরা অগ্রাধিকার পান। তাই সেনাবাহিনীর নিয়মিত ত্রাণ কার্যক্রমের বাইরে অতিরিক্ত ত্রাণের আশায় রোহিঙ্গা নারীরা প্রায় সারাদিনই বসে থাকেন ত্রাণ কেন্দ্রগুলোতে। সন্ধ্যার পর ঝুপড়ি ঘরে ফিরেও থাকে ঘরের নানা কাজ।

তবে একেবারেই উল্টো চিত্র, রোহিঙ্গা তরুণ, যুবক ও পুরুষদের ক্ষেত্রে। কাজ নেই। সন্ধ্যার পরেও অলস সময়।

ঢাকার বাইরে কক্সবাজারের উখিয়া এখন দেশের সর্বোচ্চ জনবহুল উপজেলা। যেখানে স্থানীয় বাঙালীরা সংখ্যালঘু। অতীত অভিজ্ঞতা থেকে রোহিঙ্গাদের নিয়ে নানা রকম আশঙ্কা তাই স্থানীয়দের মনে।

একই আশঙ্কা রোহিঙ্গা ইস্যু নিয়ে কাজ করে আসা বিশেষজ্ঞদেরও। তারা বলেন, বিশাল যুবক শ্রেণী কাজ ছাড়া অলস সময় পার করছে। আর তারা নির্যাতিত হয়ে নিজেদের বসত ভিটা থেকে উচ্ছেন হয়ে এখানে এসেছে। তাদের এই মানষিকতা এবং অলস সময় তাদের অপরাধের পথে ঠেলে দিতে পারে। বাড়তে পারে নানা রকম অপরাধের ঘটনা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক, রোহিঙ্গা ইস্যু নিয়ে কাজ করে আসা বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাও বলেছেন, নির্যাতিত ও বিক্ষুব্ধ এই বিশাল জনগোষ্ঠীকে এক জায়গার রাখার সিদ্ধান্ত দূরদর্শী নয়।