স্পেন সরকারের ‘সিদ্ধান্ত’ প্রত্যাখ্যান করল কাতালোনিয়া

স্পেন সরকারের ‘সিদ্ধান্ত’ প্রত্যাখ্যান করল কাতালোনিয়া

শেয়ার করুন

Spain-Catalonia-independenceএটিএন টাইমস ডেস্ক:

কাতালোনিয়াকে কেন্দ্রের অধীনে নেয়ার যে সিদ্ধান্ত স্পেন সরকার দিয়েছে তা মেনে না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতালোনিয়া। এ সম্পর্কে বিস্তারিত কোন তথ্য না আসলেও বিবিসি জানায় কাতালোনিয়ার প্রেসিডেন্ট কারলেস পুইগডেমন্ট এ কথা জানিয়েছেন।

এদিকে শনিবারই কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতাদের সরিয়ে দিয়ে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ কেন্দ্রের অধীনে নেওয়ার পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু করার কথা জানায় স্পেন সরকার। শনিবার মন্ত্রিসভার জরুরি বৈঠকের পর দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো রাহোয় জানান, কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট ভেঙে দিয়ে সেখানে দ্রুতই নির্বাচন দেয়া হবে।

তিনি জানান : সম্ভবতঃ ছয় মাসের মধ্যেই হবে এ নির্বাচন। মন্ত্রিসভার এই সিদ্ধান্ত স্পেনের সিনেট থেকে অবশ্যই অনুমোদন করিয়ে নিতে হবে। আর চলতি সপ্তাহেই এ নিয়ে ভোট হবে সিনেটে। প্রধানমন্ত্রী রাহোয় জানান, কাতালোনিয়ায় এখন কেন্দ্রের শাসন আরোপের বিকল্প নেই।

স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ অনুযায়ী, কোনো অঞ্চলের স্বায়ত্তশাসন পুরোপুরি বাতিলের ক্ষমতা কেন্দ্রীয় সরকারের নেই। তবে সংকটকালীন পরিস্থিতিতে বিশেষ ক্ষমতায় হস্তক্ষেপ করতে পারবে। এখন সেটাই প্রয়োগ করা হচ্ছে বলে জানান স্প্যানিশ প্রধানমন্ত্রী।